সারাদিন কম্পিউটার-মোবাইলে চোখ, যেভাবে যত্ন নেবেন
প্রকাশ: ০৭ জুলাই, ২০২৪, ১১:৪৭ দুপুর
নিউজ ডেস্ক

টানা কম্পিউটারে কাজ করার ফলে চোখের ওপর প্রচুর চাপ পড়ে। এর ফলে কম্পিউটার ভিশন সিনড্রোম হতে পারে। কম্পিউটার ভিশন সিনড্রোমের কারণে চোখ ক্লান্ত হওয়া, চোখ শুষ্ক হওয়া, চোখে ব্যথা হওয়া ও মাথাব্যথা করা প্রভৃতি হতে পারে। 

কম্পিউটার-মোবাইলে কাজ করার সময় চোখের যত্ন নিতে নিচের পরামর্শগুলো দিয়েছেন বিশেষজ্ঞরা–

চোখ সুরক্ষার জন্য একটি নিয়ম হচ্ছে ২০-২০-২০। অর্থাৎ প্রতি ২০ মিনিট পর পর, ২০ ফুট দূরত্বের কোনো জিনিসের দিকে ২০ সেকেন্ড তাকিয়ে থাকুন। এতে চোখ বিশ্রাম পাওয়ায় চোখে যথেষ্ট আর্দ্রতা থাকে। ফলে চোখের ওপর চাপ কমে।
স্ক্রিনে পড়া বা লেখার জন্য ছোট ফন্ট ব্যবহার করবেন না। কারণ ছোট ছোট লেখা চোখের ওপর বেশি চাপ সৃষ্টি করে।
কম্পিউটারে কাজ করার সময় চোখের পলক পড়া কমে যায়। এর ফলে চোখের পানি কমে যায় ও চোখ শুষ্কতা বা ড্রাই আই হতে পারে। কম্পিউটারে কাজের সময় ঘনঘন চোখের পলক ফেলুন। 

একটানা বেশিক্ষণ কম্পিউটারের সামনে কাজ করবেন না। মাঝে মধ্যে কাজ থেকে বিরতি নিন। একটু হাঁটাচলা করুন, হাত পায়ের পেশিগুলোকে বিশ্রাম দিন। সঙ্গে একটু গরম চা বা কফিও খেতে পারেন।
কম্পিউটারকে এমনভাবে রাখতে হবে যাতে ঘরের জানালা বরাবর কম্পিউটারের অবস্থান না হয়। মাথার ওপর সরাসরি ফ্লুরোসেন্ট লাইট এড়িয়ে চলা ভালো। এছাড়া স্ক্রিনের উজ্জ্বলতা সহনীয় মাত্রায় রেখে কাজ করা উচিত। উজ্জ্বলতা বেশি হলে চোখের ওপর বেশি চাপ পড়ে এবং অস্বস্তিকর অনুভূতি হয়।
কম্পিউটার মনিটরের আন্টি গ্লেয়ার স্ক্রিন ব্যবহার করে এবং চশমায় অ্যান্টি রিফ্লেকটিভ প্লাস্টিকের কাচ ব্যবহার করলে গ্লেয়ার কমানো যায়।
আপনার কাজের জায়গা মাঝে মধ্যে বদলে নিন। বসার জায়গা, টেবিল চেয়ারের বদল প্রয়োজন।

কাজের অবসরে চোখ বন্ধ করে দুই হাতের তালু দিয়ে চোখে ঢেকে রাখুন এক মিনিট। এরপর ধীরে ধীরে গভীর শ্বাস নিন এবং চোখের পেশি শিথিল করুন। প্রতি অবসরে এমনটা করতে পারেন। একে চোখের যোগ ব্যায়াম বলে।
কম্পিউটার ব্যবহারে চোখের সমস্যা এড়াতে ভালো উপায় হলো কম্পিউটার গ্লাস। চোখ পরীক্ষককে দেখিয়ে এই ধরনের চশমা ব্যবহার করতে পারেন।
যারা কম্পিউটারে নিয়মিত কাজ করেন, তাদের প্রত্যেকের বছরে একবার চোখ পরীক্ষা করানো উচিত। নিয়মিত চোখের পরীক্ষা আপনাকে চোখের সমস্যা থেকে বাঁচাতে পারে। কম্পিউটার ও আপনার চোখের দূরত্ব কতটা হওয়া উচিত ডাক্তারের থেকে তা জেনে নিন।   

এনএ/