সব কোম্পানির মসলা পরীক্ষা করবে ভারত
প্রকাশ: ০৩ মে, ২০২৪, ১১:০৩ দুপুর
নিউজ ডেস্ক

ভারতীয় দুটি কোম্পানির মসলায় সম্প্রতি নিষেধাজ্ঞা দেয় সিংগাপুর ও হংকং। মসলায় ক্যানসারের উপাদান মেলায় এমন সিদ্ধান্ত নেয় দেশ দুটি। এরপর নড়েচড়ে বসে ভারত। ঐ দুই কোম্পানির মসলা পরীক্ষানিরীক্ষার কথা জানায়। তবে এবার এই পদক্ষেপ আরো বিস্তৃত করছে ভারতীয় কর্তৃপক্ষ। দেশটির নিরাপদ খাদ্য নিয়ন্ত্রক সংস্থা অন্যান্য সব কোম্পানির মসলা পরীক্ষার নির্দেশ দিয়েছে।

ভারতীয় নিয়ন্ত্রণ সংস্থাটি গুঁড়া মসলা উত্পাদন করে এমন সব ইউনিটের নমুনা সংগ্রহ ও পরীক্ষার নির্দেশ দিয়েছে। বিশেষ করে যারা দেশে ও বিদেশে বিক্রয়ের জন্য কারি পাউডার ও মিশ্র মসলা তৈরি করে তাদের ওপর গুরুত্ব দিতে বলা হয়েছে। ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অব ইন্ডিয়া এক বিবৃতিতে জানিয়েছে, গুণমান ও নিরাপত্তা পরামিতিগুলো বিবেচনায় নিয়ে প্রতিটি পণ্য বিশ্লেষণ করা হবে। যদি কেউ মসলায় ক্ষতিকর রাসায়নিক ব্যবহার করে থাকে তাহলে তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে বলে জানানো হয়েছে।

মূলত ক্যানসার সৃষ্টিকারী ইথিলিন অক্সাইডের উচ্চ-মাত্রার উপস্থিতি মেলায় ভারতীয় কোম্পানি এমডিএইচ ও এভারেস্টের গুঁড়া মসলা বিক্রিতে নিষেধাজ্ঞা আরোপ করে হংকং ও সিংগাপুর।

ভারতে এ দুই কোম্পানির গুঁড়া মসলা ব্যাপক জনপ্রিয় এবং ইউরোপ, এশিয়া ও উত্তর আমেরিকাতেও রপ্তানি করা হয়। এমডিএইচয়ের মাদ্রাজ কারি পাউডার, সম্বার মসলা ও কারি পাউডার মসলা ও এভারেস্ট ফুড প্রোডাক্ট লিমিটেডের ফিশ কারি মসলা, মোট এই চারটি প্রোডাক্টকে ঘিরে তৈরি হয় এই সমস্যা। ইথিলিন অক্সাইড একটি গন্ধহীন রাসায়নিক। অত্যধিক পরিমাণে থাকলে তা মানবদেহের জন্য খুবই ক্ষতিকর।

এনএ/