যুক্তরাষ্ট্রে ইসরায়েলবিরোধী বিক্ষোভ থেকে ২ হাজারের বেশি গ্রেপ্তার 
প্রকাশ: ০৩ মে, ২০২৪, ১০:৪৬ দুপুর
নিউজ ডেস্ক

যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলোতে বিগত কয়েক সপ্তাহ ধরে চলা ইসরায়েলবিরোধী আন্দোলন এরই মধ্যে তীব্র রূপ নিয়েছে। ক্যাম্পাসগুলোতে গাজায় ইসরায়েলি আগ্রাসনবিরোধী আন্দোলন থেকে এখন পর্যন্ত ২ হাজার ১০০ জনেরও বেশি বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে পুলিশ। বার্তা সংস্থা এপির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। 

যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে গ্রেপ্তার হওয়া বিক্ষোভকারীদের সংখ্যা একত্র করে এপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। তবে কোন ক্যাম্পাস থেকে কতজনকে গ্রেপ্তার করা হয়েছে, সে বিষয়ে কোনো তথ্য দেয়নি মার্কিন সংবাদ সংস্থাটি। তবে বিভিন্ন সূত্র থেকে খবর, কেবল কলাম্বিয়া ইউনিভার্সিটি ক্যাম্পাস থেকে কয়েক শ বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়েছে বেশ কয়েক দফায়। 

নিউইয়র্কের কলাম্বিয়া ইউনিভার্সিটি, ক্যালিফোর্নিয়ার ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, লস অ্যাঞ্জেলেসসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনপন্থী আন্দোলন বেশ শক্ত রূপ নিয়েছে। সব মিলিয়ে যুক্তরাষ্ট্রের কয়েক ডজন বিশ্ববিদ্যালয়ে এই আন্দোলন চলছে। 

এপির প্রতিবেদন অনুসারে, আন্দোলন দমনে অধিকাংশ ক্ষেত্রেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পুলিশের সহায়তা নিয়েছে। মার্কিন পুলিশ আন্দোলন দমনে দাঙ্গা নিয়ন্ত্রণ সরঞ্জাম, সাঁজোয়া যান ও স্টান গ্রেনেডের মতো অস্ত্র ব্যবহার করেছে। এমনকি কলাম্বিয়া ইউনিভার্সিটির ক্যাম্পাসে পুলিশ গুলি চালিয়েছে বলেও অভিযোগ উঠেছে। 

এদিকে, গাজায় ইসরায়েলি আগ্রাসনের বিরোধিতাকে ইহুদিবিদ্বেষ হিসেবে আখ্যায়িত করে একটি বিল পাস করেছে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভস। নাগরিক স্বাধীনতা আন্দোলনের পক্ষে সোচ্চার সংগঠনগুলোর বিরোধিতা উপেক্ষা করে গত বুধবার বিলটি পাস হয়। নিম্নকক্ষে ৩২০-৯১ ভোটে পাস হওয়া বিলটি এখন অনুমোদনের জন্য কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে পাঠানো হবে। 

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের বর্বরোচিত হামলার বিরোধিতা করে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে বেশ কিছুদিন ধরে যে বিক্ষোভ চলছে, দৃশ্যত তার প্রতিক্রিয়া হিসেবে বিলটি পাস করা হয়েছে। 

গত বছরের ৭ অক্টোবর থেকে গাজায় বিমান হামলা শুরু করে ইসরায়েলি বাহিনী। নির্বিচারে চালানো ইসরায়েলি হামলায় আবাসিক এলাকা থেকে শুরু করে স্কুল, শরণার্থীশিবির কিংবা হাসপাতাল কিছুই বাদ যায়নি। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত ৭ অক্টোবর থেকে এ পর্যন্ত অঞ্চলটিতে ৩৪ হাজার ৫৯৬ জনকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী। একই সময়ে আহত হয়েছে আরও ৭৭ হাজার ৮১৬ জন। 

সমালোচকেরা বলছেন, গাজায় ইসরায়েলি বাহিনীর (আইডিএফ) নৃশংসতার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে যে বিক্ষোভ শুরু হয়েছে, তা দমনে ইহুদিবিদ্বেষের এই সংজ্ঞাকে ব্যবহার করা হতে পারে। আল-জাজিরার খবরে বলা হয়েছে, ইহুদিবিদ্বেষের সঙ্গে ইসরায়েল ও ইহুদিবাদের সমালোচনাকে গুলিয়ে ফেলার ঘটনায় উদ্বেগ জানিয়েছে মানবাধিকার সংগঠনগুলো।

এনএ/