নেতানিয়াহুর পদত্যাগ দাবিতে ইসরায়েলে বিক্ষোভ
প্রকাশ: ১৮ মার্চ, ২০২৪, ১২:০২ দুপুর
নিউজ ডেস্ক

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর পদত্যাগ দাবি করে বিক্ষোভে অংশ নিয়েছেন হাজার হাজার বিক্ষোভকারী। গত শনিবার ইসরায়েলের বড় শহরগুলোতে বিক্ষোভ করেন কয়েক হাজার ইসরায়েলি। এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

ইসরায়েলি সরকার যেভাবে যুদ্ধ পরিচালনা করছে সে বিষয়ে দেশটির সাধারণ জনগণ বেশ ক্ষুব্ধ। এছাড়া গাজায় হামাসের হাতে জিম্মিদের মুক্তির বিষয়েও ইসরায়েলি সরকারের ব্যর্থতায় দেশজুড়ে ক্ষোভ ছড়িয়ে পড়েছে। বিক্ষোভকারীরা বলছেন, সব ব্যর্থতার দায়ই নেতানিয়াহুর। তাকে অবিলম্বে পদত্যাগ করতে হবে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, বিক্ষোভকারীরা নেতানিয়াহুর নেতৃত্বাধীন বর্তমান সরকারের নীতি নিয়ে ক্ষুব্ধ। কারণ, এই সরকারের নীতির কারণেই গাজায় থাকা অবশিষ্ট জিম্মিদের মুক্ত করে আনা যাচ্ছে না। জিম্মিদের মুক্ত করে আনার চেয়ে নিজের স্বার্থ রক্ষার বিষয়েই বেশি জোর দিচ্ছেন নেতানিয়াহু।

রোববার (১৭ মার্চ) যুদ্ধবিরতির বিষয়ে আলোচনা করতে ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধানের কাতারে সফর করার কথা। ১৬৩ দিন ধরে চলা এই যুদ্ধ নিয়ে অনেক ইসরায়েলিই ধৈর্য্যহারা হয়ে পড়েছেন।

গত ৭ অক্টোবর ইসরায়েলের সীমান্তে প্রবেশ করে আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। গাজার হামাস-নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলি বাহিনীর হামলায় এখন পর্যন্ত কমপক্ষে ৩১ হাজার ৫৫৩ জন নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও ৭৩ হাজার ৫৪৬ জন।

এনএ/