রমজানেও নিত্যপণ্যের দাম কমাতে ব্যর্থ হলে কঠোর আন্দোলন
প্রকাশ: ১০ মার্চ, ২০২৪, ১০:০৮ রাত
নিউজ ডেস্ক

রমজানেও বাজারব্যবস্থা নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হলে কঠোর আন্দোলন গড়ে তোলা হবে বলে বলেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রেসিডিয়াম সদস্য প্রিন্সিপাল সৈয়দ মোসাদ্দেক বিল্লাহ আল-মাদানী।

তিনি বলেছেন, তাকওয়া অর্জন, আত্মশুদ্ধি অর্জনের মাস হলো রমজান। রমজান মাস মুমিনের জন্য সুসংবাদ বয়ে আনে। কিন্তু দুঃখজনক বিষয় হলো রমজান আসলে মানুষের মধ্যে এক ধরনের হাহাকার, দুঃখ-কষ্টের সীমা থাকে না। পৃথিবীর দেশে দেশে রমজান আসলে নিত্যপণ্যের দাম কমিয়ে দেওয়া হয়। বাজারব্যবস্থা কঠোর হাতে নিয়ন্ত্রণ করা হয়। কিন্তু ব্যতিক্রম হলো বাংলাদেশ। রোজা আসার সঙ্গে সঙ্গে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম হু হু করে বাড়িয়ে দেওয়া হয়। সিন্ডিকেটের মাধ্যমে কৃত্রিম সংকট তৈরি করে বাজারব্যবস্থা অস্থির করে ফেলা হয়।

রোববার ( ১০ মার্চ ) বিকেলে রমজান মাসে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার নাগালে রাখার দাবিতে ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর দক্ষিণ আয়োজিত মিছিলপূর্ব সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সংগঠনের ঢাকা মহানগর দক্ষিণ সভাপতি মাওলানা মুহাম্মদ ইমতিয়াজ আলমের সভাপতিত্বে স্বাগত মিছিলপূর্ব সমাবেশে বক্তব্য রাখেন, মাওলানা আহমদ আবদুল কাইয়ুম, ডা. শহীদুল ইসলাম, কেএম শরীয়াতুল্লাহ, হাফেজ মাওলানা মুহাম্মদ মাকসুদুর রহমান, ফজলুল হক মৃধা, মুফতি আখতারুজ্জামান।

প্রিন্সিপাল মাদানি বলেন, সরকার রোজাদারের সম্মানে খেজুর আমদানিতে ভর্তুকি দিতে না পারলে অন্তত শুল্ক মওকুফ করে দিতে পারতো। কিন্তু আমরা দেখছি সরকার খেজুর নিয়ে বড় ধরনের কারসাজিতে লিপ্ত। ১১০০/১২০০ টাকার খেজুরের কাটুন এখন ৫ হাজারের উপরে। এটা কী ভাবা যায়? আমরা সরকারের শুভবুদ্ধির উদয় কামনা করি।

সভাপতির বক্তব্যে মাওলানা মুহাম্মদ ইমতিয়াজ আলম বলেন, কুরআন নাজিলের মাস রমজানে কুরআনবিরোধী সব অপকর্ম বন্ধ করতে হবে। সুদ, ঘুষ, জিনা, ব্যভিচার বন্ধে সরকারকে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করতে হবে। অশ্লীলতা, বেহায়াপনা ও পর্নোগ্রাফি বন্ধ করতে হবে। দিনের বেলা হোটেল, রেস্তোরাঁ বন্ধ রাখতে হবে। মজুতদার, মুনাফাখোরদের দৌরাত্ম্য বন্ধ করতে হবে। সিন্ডিকেট ব্যবসায়ীদের আইনের আওতায় আনতে হবে। রমজানে নিত্যপণ্য সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার নাগালে রাখতে হবে।

এদিকে আগামীকাল সোমবার রমজানের পবিত্রতা রক্ষায় ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর দক্ষিণের থানায় থানায় স্বাগত মিছিল কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

বিনু/