দেশে বেকার সমস্যা প্রকট আকার ধারণ করেছে: খেলাফত মজলিস
প্রকাশ: ১৫ ফেব্রুয়ারি, ২০২৪, ০৯:২৫ রাত
নিউজ ডেস্ক

দেশে বেকার সমস্যা প্রকট আকার ধারণ করেছে বলে মন্তব্য করেছেন খেলাফত মজলিসের আমির মাওলানা আব্দুল বাছিত আজাদ। গতকাল বুধবার দলের কেন্দ্রীয় কার্যালয়ে খেলাফত মজলিসের সাপ্তাহিক নির্বাহী বৈঠকে মন্তব্য করেন তিনি।

আব্দুল বাছিত আজাদ বলেন, বাংলাদেশে বর্তমানে বেকার সমস্যা প্রকট আকার ধারণ করেছে। সরকার না কর্মসংস্থান সৃষ্টি করছে, না উদ্যোক্তা উন্নয়নে ভূমিকা রাখছে। বর্তমানে ১০ লাখেরও অধিক বিদেশি নাগরিক অবৈধভাবে বাংলাদেশে কাজ করছে। এদের অধিকাংশই হচ্ছে ভারতীয় নাগরিক। তারা ২০১৭ সাল থেকে এই পর্যন্ত প্রায় সোয়া লক্ষ কোটি টাকা অবৈধভাবে নিজ দেশে নিয়ে গেছে। এক্ষেত্রে বাংলাদেশের জনগণ ক্ষতিগ্রস্ত হচ্ছে। 

তিনি বলেন, দ্রব্যমূল্য এখনো ক্রয়ক্ষমতার বাহিরে। সাধারণ মধ্যবিত্ত পরিবার যেখানে সংসার চালাতে হিমশিম খাচ্ছে সেখানে খেটে খাওয়া মানুষের কষ্টের তো সীমা নেই। সরকারি বিধিনিষেধের কারণে প্রয়োজনীয় সামগ্রী আমদানি করতে পারছে না ব্যবসায়ীরা। বৈদেশিক মুদ্রার নিট রিজার্ভ এখনো ১৫ বিলিয়ন ডলারের নিচে যা দিয়ে ৩ মাসের আমদানি ব্যয় মেটানো কষ্টকর।

নিয়ন্ত্রিত আমদানির কারণে আমাদের রপ্তানি আয়েও ব্যাঘাত ঘটছে। যাদের এতদিন সঞ্চয় ছিল তা ভেঙে সংসার চালাতে হচ্ছে। এই ভয়াবহ অবস্থা থেকে দেশবাসী মুক্তি চায়। এই সংকটের মধ্যেও রাষ্ট্রীয় কোষাগারের অপচয় করা হচ্ছে। বিগত ১৫ বছরে পাচারকৃত অর্থ ফেরত আনতে ব্যর্থ এই সরকার। 

আবদুল বাছিত আজাদের সভাপতিত্বে বৈঠকে দলটির মহাসচিব ড. আহমদ আবদুল কাদের, নায়েবে আমীর মাওলানা সাখাওয়াত হোসাইন, মাওলানা আহমদ আলী কাসেমী, যুগ্ম মহাসচিব এডভোকেট জাহাঙ্গীর হোসাইন, মুহাম্মদ মুনতাসির আলী, ড. মোস্তাফিজুর রহমান ফয়সল, অধ্যাপক আবদুল জলিল, সাংগঠনিক সম্পাদক এডভোকেট মিজানুর রহমান, প্রশিক্ষণ ও প্রকাশনা সম্পাদক অধ্যাপক কাজী মিনহাজুল আলম, সমাজ কল্যাণ সম্পাদক ডা. রিফাত হোসেন মালিক, প্রচার ও তথ্য সম্পাদক প্রকৌশলী আবদুল হাফিজ খসরু, যুব বিষয়ক সম্পাদক তাওহীদুল ইসলাম তুহিন, সাহাব উদ্দিন আহমদ খন্দকার, মুফতি আবদুল হক আমিনী, জিল্লুর রহমান, জহিরুল ইসলাম, এডভোকেট শায়খুল ইসলাম, মাওলানা আফতাব উদ্দিন, আলহাজ্ব আবু আদিবা, অধ্যাপক মাওলানা আজিজুল হক, হাজী নুর হোসেন, মাওলানা সাইফুদ্দিন আহমদ খন্দকার, আবুল হোসেন, প্রিন্সিপাল মাওলানা আজিজুল হক প্রমুখ।

এনএ/