যাত্রাবাড়ী মাদরাসার খতমে বুখারি আজ
প্রকাশ: ২৫ জানুয়ারী, ২০২৪, ০৩:২০ দুপুর
নিউজ ডেস্ক

দেশের ঐতিহ্যবাহী দীনি বিদ্যাপীঠ জামিয়া ইসলামিয়া দারুল উলুম মাদানিয়া যাত্রাবাড়ী বড় মাদরাসার ফারেগীন ছাত্রদের পাগড়ি প্রদান অনুষ্ঠান আজ।

জানা যায়, আসরের পর থেকে জামিয়ার প্রায় আড়াই হাজার শিক্ষার্থীদের নিয়ে বুখারির শেষ সবক ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। সেই উপলক্ষ্যে জামিয়ায় উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। 

জামিয়ার শিক্ষক মাওলানা রিদওয়ান হাসান জানান, খতমে বুখারি উপলক্ষে জামিয়া প্রাঙ্গণে ইতোমধ্যে সারাদেশ থেকে ওলামায়ে কেরাম ও ইলমপিপাসু শিক্ষার্থীরা উপস্থিত হতে শুরু করেছেন।

তিনি জানান, আজ বাদ মাগরিব সহিহ বুখারীর শেষ দারস ও দুআ অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে দেশবরেণ্য উলামায়ে কেরাম উপস্থিত থাকবেন। দোয়া করবেন বাংলাদেশের কওমি মাদরাসাগুলোর সর্বোচ্চ অথরিটি আলহাইয়াতুল উলয়া লিল-জামিয়াতিল কওমিয়া বাংলাদেশের চেয়ারম্যান, কওমি মাদরাসা শিক্ষাবোর্ড বেফাকের সভাপতি, জামিয়া মাদানিয়া যাত্রাবাড়ীর মুহতামিম ও মজলিসে দাওয়াতুল হকের আমিরুল উমারা মুহিউস সুন্নাহ আল্লামা মাহমুদুল হাসান।

মাওলানা রিদওয়ান হাসান আরও বলেন, এ আয়োজনে প্রতি বছর মাদরাসা প্রাঙ্গণে ইলমপিপাসু ছাত্র ভাইদের মিলনমেলায় পরিণত হয়। রাজধানী ঢাকাসহ সারাদেশের বিভিন্ন মাদরাসা থেকে মহিউস সুন্নাহ আল্লামা মাহমুদুল হাসানের শেষ সবক ও দোয়া মাহফিলে অংশ নিতে ছুটে আসেন জামিয়া প্রাঙ্গণে।

সাধারণ মানুষের ব্যাপক অংশগ্রহণে এক রোনাজারি মুখর দীনি পরিবেশ কায়েম হয় মাদরাসায়। শত শত মানুষের পদভারে একটি বিশেষ মুহূর্ত পার করবে মাদরাসা।

কেএল/