নিকলী উপজেলার প্রথম আলেম নুরুদ্দীন রহ.-এর স্মরণসভা অনুষ্ঠিত
প্রকাশ: ০৩ ডিসেম্বর, ২০২৩, ০৩:৫০ দুপুর
নিউজ ডেস্ক

কিশোরগঞ্জের নিকলী উপজেলাধীন ছাতিরচর মাদরাসায়ে ইমদাদিয়া দারুল উলুমে‘র প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল, নিকলী উপজেলার প্রথম ও প্রবীন আলেম মাওলানা নুরুদ্দীন রহ.-এর স্মরণসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৯ নভেম্বর) সকাল ৯ টায় কিশোরগঞ্জের বাজিতপুর উপজেলাধীন হিলচিয়া বাজার মাদরাসায় এ স্মরণসভা অনুষ্ঠিত হয়।

নিকলী উপজেলার প্রবীন আলেম মাওলানা ফজলুল হক দৌলতপুরীর সভাপতিত্বে ও মুফতি কাওসার আইয়ুবের সঞ্চালনায় স্মরণসভায় স্বাগত বক্তব্য রাখেন হিলচিয়া বাজার মাদরাসার সাধারণ সম্পাদক হাফেজ মাওলানা রেজাউল করীম।

এছাড়া আরও বক্তব্য রাখেন- তেজগাঁও রেলওয়ে জামিয়ার মুহাদ্দিস, আলেম লেখক মাওলানা লিয়াকত আলী মাসউদ, ছাতিরচর ইউনিয়ন ইমাম-উলামা পরিষদের সভাপতি কারী তাজুদ্দীন, মাওলানা হযরত আলী, মুফতি আবুল কাসেম হাবিবী, ছাতিরচর মাদরাসার প্রিন্সিপাল মাওলানা কাজী আনোয়ার হোসেন, হাফেজ মোস্তফা কামাল, মাওলানা জুবায়ের আহমদ, মুফতি আল আমীন বিন সাবের আলী, মাওলানা আজীজুল হক, মাওলানা জামালুদ্দীন, মাওলানা শাহজালাল।

বিষয়ভিত্তিক আলোচনা করেন আওয়ার ইসলাম সম্পাদক মুফতি হুমায়ুন আইয়ুব, মুফতি সুহাইল আব্দুল কাইয়ুম, মাওলানা আজীজুল হক ইয়াকুবী।
মরহুমের জীবন ও কর্ম বিষয়ে লিখিত প্রবন্ধ উপস্থাপন করেন মুফতি নূর মুহাম্মদ রাহমানী।

এছাড়াও স্মরণসভায় উপস্থিত ছিলেন হিলচিয়া রহিমা খাতুন মহিলা মাদরাসার শায়খুল হাদিস ও প্রিন্সিপাল মাওলানা মোহাম্মদ আলী, মাওলানা জয়নাল আবেদিন, মাওলানা আবুল মানসুর, মাওলানা সানাউল্লাহ, মুফতি যুবায়ের কাসেমী, মাওলানা আবু রায়হান, হাফেজ নাজমুল, মাওলানা হুসাইন, হাফেজ তামীম, হাফেজ রায়হান আব্দুল কাইয়ুম। 

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে মাওলানা ফজলুল হক দৌলতপুরী বলেন, মাওলানা নুরুদ্দীন রহ. ভাটি অঞ্চলে দ্বীন প্রচারের জন্য নীরবে-নিভৃতে কাজ করে গেছেন। তার উসিলায় এই অঞ্চল থেকে বিদাত-শিরক দূর হয়েছে। তিনি আমাদের কাছে এই অঞ্চলটাকে আমানত হিসেবে রেখে গেছেন। তার স্বপ্ন-চিন্তা-চেতনাকে আরো কীভাবে বাস্তবায়ন করা যায় তা নিয়ে আমাদের কাজ করতে হবে। বিশেষ করে তরুণ আলেমরা উদ্যোগী হতে হবে।

বক্তৃতায় আওয়ার ইসলাম সম্পাদক বলেন, হজরত মাওলানা নুরুদ্দীন রহ. ছিলেন আকাবিরে দারুল উলুম দেওবন্দের চিন্তা ও আদর্শের সন্তান। তিনি ভাটির মানুষের কাছে দ্বীন পৌঁছে দিয়ে গেছেন। সহজ সরল জীবন যাপন করতেন। সব সময় দ্বীনের ফিকিরে থাকতেন। তার ইন্তেকালে আমরা গভীরভাবে শোকাহত। আল্লাহ তায়ালা তার পরিবারকে দ্বীনের জন্য কবুল করুন।

কেএল/