গাজা যুদ্ধ : মস্কো সফর স্থগিত করলেন মাহমুদ আব্বাস
প্রকাশ: ০৪ নভেম্বর, ২০২৩, ০৫:১১ বিকাল
নিউজ ডেস্ক

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় চলমান ভয়াবহ যুদ্ধ পরিস্থিতির কারণে মস্কোতে নির্ধারিত সফর স্থগিত করেছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। আগামী ১৫ নভেম্বর মস্কো সফরের সূচি ছিল তার।


রাশিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী মিখাইল বোগদানভ শনিবার সাংবাদিকদের এই তথ্য নিশ্চিত করে বলেছেন, ‘ফিলিস্তিনের প্রেসিডেন্টের মস্কো সফর স্থগিত হয়েছে। ফিলিস্তিনের সরকারের পক্ষ থেকে আমাদের এই সফর স্থগিত করার অনুরোধ জানানো হয়েছে এবং সেখানকার চলমান অবস্থা বিবেচনা করে আমরা তাতে সায় দিয়েছি।’


বোগদানভ বলেন, ‘আমরা সবাই জানি যে ফিলিস্তিন এখন কঠিন এক সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে এবং এই পরিস্থিতিতে সেখানকার প্রেসিডেন্টের বিদেশি সফর স্থগিত করা খুবই স্বাভাবিক।’

‘তবে আমরা নিয়মিত টেলিফোনে ফিলিস্তিনের সরকারের সঙ্গে যোগাযোগ রাখছি এবং তা অব্যাহত থাকবে।’


গত ৭ অক্টোবর ইসরায়েলের উত্তরাঞ্চলীয় সীমান্তপথ ইরেজ সীমান্তে অতর্কিত হামলা চালায় ফিলিস্তিনের গাজা উপত্যকা নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাস। ওই দিন শেষ রাত থেকে কয়েক হাজার রকেট ছোড়ার পর বুলডোজার দিয়ে সীমান্ত বেড়া ভেঙ্গে ইসরায়েলে প্রবেশ করে কয়েক শ’ হামাস যোদ্ধা এবং শত শত ইসরায়েলি ও অন্যান্য দেশের নাগরিকদের নির্বিচারে হত্যার পাশপাশি ২৩৪ জনকে জিম্মি হিসেবে গাজায় ধরে নিয়ে যায় তারা।

জবাবে ওই দিন থেকেই গাজায় অভিযান শুরু করে ইসরায়েলের বিমান বাহিনী (আইএএফ), যা এখনও চলছে। গত শনিবার থেকে আইএএফের পাশাপাশি গাজায় অভিযান শুরু করেছে স্থল বাহিনীও।


গত প্রায় এক মাসের যুদ্ধে হামাসের হামলায় নিহত হয়েছেন ১ হাজার ৪০০ জনেরও বেশি ইসরায়েলি ও অন্যান্য দেশের নাগরিক। অন্যদিকে ইসরায়েলের বিমান বাহিনীর অভিযানে গাজায় নিহতের সংখ্যা পৌঁছেছে ৯ হাজার ৬১ জনে।

আন্তর্জাতিক রাজনীতি বিশ্লেকদের অধিকাংশের মতে, ১৯৫৩ সালের আরব-ইসরায়েল যুদ্ধের পর এই প্রথম এত বড় মাত্রার যুদ্ধ দেখছে মধ্যপ্রাচ্যের আল-আকসা অঞ্চল।

এই যুদ্ধের শুরু থেকে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের পক্ষে অবস্থান নিয়েছে রাশিয়া। তবে এ পর্যন্ত একবারও হামাসকে সমর্থন জানায়নি মস্কো। সূত্র : টাইমস অব ইসরায়েল

এনএ/