পশ্চিম তীরে ১৩ ফিলিস্তিনিকে হত্যা করল সন্ত্রাসী ইসরায়েল
প্রকাশ: ০৩ নভেম্বর, ২০২৩, ০৮:১২ রাত
নিউজ ডেস্ক

ফিলিস্তিনের পশ্চিম তীর অঞ্চলের জেনিন শহরে ইসরায়েলি স্থল বাহিনীর রাতভর অভিযানে নিহত হয়েছেন ১৩ জন ফিলিস্তিনি। বৃহস্পতিবার পরিচালিত হয়েছে এই অভিযান।

শুক্রবার এক বিজ্ঞপ্তিতে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, বৃহস্পতিবার জেনিন শহরে এবং শহরের একটি শরণার্থী শিবিরে সারা রাত অভিযান চালিয়েছে ইসরায়েলের স্থল বাহিনীর সেনারা। এতে শরণার্থী শিবিরে ৯ জন এবং জেনিন শহরে ৪ জন নিহত হয়েছেন।

শহরে নিহত ফিলিস্তিনিদের পরিচয় ইতোমধ্যে উদ্ধার করা সম্ভব হয়েছে, কিন্তু শিবিরে যাদের হত্যা করা হয়েছে— তাদের নাম পরিচয় এখনও জানা যায়নি বলে জানিয়েছে মন্ত্রণালয়।

শহরে নিহত ফিলিস্তিনিরা হলেন সুলেইমান স্তেতি (৩১), মোস্তফা না’নিয়া (২৬), ওয়াসিম জাওদ (২২), মোতাজ আবু আল-নাদা (২৬) এবং ইয়ামিন জারার (১৭)।

জেনিনের শরণার্থ শিবিরে ইসরায়েলি বাহিনীর হামলা সংক্রান্ত দু’টি ভিডিও ফুটেজ ফিলিস্তিন ও ইসরায়েলের সামাজিক যোগাযোগমাধ্যমে ইতোমধ্যে ভাইরাল হয়েছে। একটিতে দেখা গেছে রাতের বেলায় ইসরায়েলি সেনাবাহিনীর বেশ কয়েকটি জিপ ক্যাম্পে প্রবেশ করছে, সেখানে গুলির শব্দ হচ্চে এবং মাটির চারপাশে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে ধ্বংসস্তূপ।

আর একটি ফুটেজে দেখা গেছে, সড়কের ধারে দাঁড়িয়ে থাকা একটি ইসরায়েলি সামরিক বুলডোজারে লক্ষ্য করে বিস্ফোরক জাতীয় কিছু ছোড়া হয়েছে এবং তাতে বুলডোজারটি ছিন্নবিচ্ছিন্ন হয়ে পড়েছে।

প্রত্যক্ষ্যদর্শীরা জানিয়েছেন, যেখানে বুলডোজারটি দাঁড়িয়েছিল, সেখান থেকে শরণার্থী শিবিরের দূরত্ব বেশি নয় এবং বিস্ফোরক বা বোমা ছোড়ার পর ক্যাম্প থেকে গুলির শব্দও তারা শুনেছেন।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর ইসরায়েলের উত্তরাঞ্চলীয় সীমান্তপথ ইরেজ সীমান্তে অতর্কিত হামলা চালায় ফিলিস্তিনের গাজা উপত্যকা নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাস। ওই দিন শেষ রাত থেকে কয়েক হাজার রকেট ছোড়ার পর বুলডোজার দিয়ে সীমান্ত বেড়া ভেঙ্গে ইসরায়েলে প্রবেশ করে কয়েক শ’ হামাস যোদ্ধা এবং শত শত ইসরায়েলি ও অন্যান্য দেশের নাগরিকদের নির্বিচারে হত্যার পাশপাশি ২৩৪ জনকে জিম্মি হিসেবে গাজায় ধরে নিয়ে যায় তারা।

জবাবে ওই দিন থেকেই গাজায় অভিযান শুরু করে ইসরায়েলের বিমান বাহিনী (আইএএফ), যা এখনও চলছে। গত শনিবার থেকে আইএএফের পাশাপাশি গাজায় অভিযান শুরু করেছে স্থল বাহিনীও।

গত প্রায় এক মাসের যুদ্ধে হামাসের হামলায় নিহত হয়েছেন ১ হাজার ৪০০ জনেরও বেশি ইসরায়েলি ও অন্যান্য দেশের নাগরিক। অন্যদিকে ইসরায়েলের বিমান বাহিনীর অভিযানে গাজায় নিহতের সংখ্যা পৌঁছেছে ৯ হাজার ৬১ জনে।

আন্তর্জাতিক রাজনীতি বিশ্লেকদের অধিকাংশের মতে, ১৯৫৩ সালের আরব-ইসরায়েল যুদ্ধের পর এই প্রথম এত বড় মাত্রার যুদ্ধ দেখছে মধ্যপ্রাচ্যের আল-আকসা অঞ্চল।

সূত্র : সিএনএন

এনএ/