ইউক্রেনে ড্রোন হামলা চালালো রাশিয়া
প্রকাশ: ০২ নভেম্বর, ২০২৩, ০১:১৫ দুপুর
নিউজ ডেস্ক

ইউক্রেনে রাতভর ড্রোন হামলা চালিয়েছে রুশ বাহিনী। এতে ক্রেমেনচুক তেল শোধনাগারে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এছাড়া বিদ্যুৎ লাইনে ড্রোন হামলায় পোলতাভা অঞ্চলের তিনটি গ্রামে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গেছে। তবে সামরিক স্থাপনায় রাশিয়ার ড্রোন হামলা প্রতিহত করার দাবি করেছে ইউক্রেন।

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার রাতভর রাশিয়ার ড্রোন হামলার মূল লক্ষ্যবস্তু ছিল ইউক্রেনের পোলতাভা অঞ্চলের সামরিক স্থাপনাগুলো। 

তবে ইউক্রেনীয় বাহিনী দাবি করেছে, ২০টির মধ্যে ১৮টি রুশ ড্রোন ও একটি মিসাইল ধ্বংস করা হয়েছে।

পোলতাভা অঞ্চলের সামরিক প্রশাসনের প্রধান ফিলিপ প্রোনিন বলেছেন, রাশিয়ার ড্রোন হামলায় ক্রেমেনচুক শোধনাগারে আগুনের সূত্রপাত ঘটে। এটিকে মস্কো বহুবার লক্ষ্যবস্তু করেছে। তবে আগুন দ্রুত নিভিয়ে ফেলা হয়েছে। ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও স্পষ্ট হয়নি।

ইউক্রেনের বিমান বাহিনীর মুখপাত্র ইউরি ইহানাত রাষ্ট্রীয় টেলিভিশনকে বলেছেন, বুধবার রাতভর রাশিয়ার ড্রোন হামলার কেন্দ্রবিন্দু ছিল পোলতাভা অঞ্চলের সামরিক ও গুরুত্বপূর্ণ অবকাঠামো। কুরস্ত অঞ্চল ও দক্ষিণ রাশিয়ার অন্যান্য অঞ্চল থেকে দফায় দফায় হামলা চালানো হয়েছে।

ইউক্রেনের বিমান বাহিনী জানিয়েছে, সেনারা উত্তর-পূর্বে কুপিয়ানস্কের কাছে আটটি রুশ হামলা প্রতিহত করেছে। এছাড়া পূর্বাঞ্চলীয় শহর বাখমুতে পাঁচটি ও দক্ষিণাঞ্চলীয় শহর আভদিভকায় আরো পাঁচটি রুশ হামলা প্রতিহত করেছে। 

ইউক্রেনের সামরিক বাহিনীর পোস্ট করা একটি ভিডিওতে দেখা গেছে, ইউক্রেনীয় সেনারা আভদিভকায় রাশিয়ান একটি ফ্লেমথ্রোয়ার সিস্টেম ধ্বংস করছে। ভারী এই রকেট সিস্টেমটি কয়েক ডজন কিলোমিটার পর্যন্ত ধ্বংসযজ্ঞ চালাতে পারে বলে জানিয়েছে ইউক্রেন। 

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় টেলিগ্রামে এক পোস্টে বলেছে, তারা ইউক্রেনীয় সেনা ও বাখমুতের দক্ষিণ গ্রামে সামরিক সরঞ্জামগুলোতে হামলা চালিয়েছে। সূত্র: রয়টার্স

এনএ/