বিএনপি সংলাপ চায় না, নির্বাচনও চায় না: স্বরাষ্ট্রমন্ত্রী
প্রকাশ: ০১ নভেম্বর, ২০২৩, ০৮:৫০ রাত
নিউজ ডেস্ক

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, বিএনপি আসলে সংলাপ চায় না, নির্বাচনও চায় না। তারা চায় সহিংসতা এখন যা তারা করছে। কিন্তু আমাদের দেশের জনগণ সহিংসতা চায় না।

বুধবার (১ নভেম্বর) সচিবালয়ে বাংলাদেশে নিযুক্ত ব্রিটেনের হাইকমিশনার সারাহ ক্যাথেরিন কুকের সঙ্গে সৌজন্য বৈঠক শেষে সাংবাদিকদের তিনি একথা বলেন। 

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ব্রিটিশ হাইকমিশনার সংলাপের বিষয়ে জানতে চেয়েছেন। আমরাও সংলাপের পক্ষে। তবে আমাদের সঙ্গে আলোচনার জন্য আসতে হবে। সংকট নিরসনে সংলাপ একটি মূল বিষয়। রাজনৈতিক দলগুলোর সঙ্গে এটা নিয়ে আলোচনা করেছেন সারাহ কুক। সংলাপের দরজাতো বন্ধ হয়নি। তবে সরকার সংবিধানের কাঠোমোর মধ্য থেকে যে কোনো আলোচনায় রাজি আছে। 

যুক্তরাজ্যে অবৈধ প্রবাসীদের বিষয়ে কথা হয়েছে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তাদের সঙ্গে এ নিয়ে একটি চুক্তির কথা আছে বাংলাদেশের সঙ্গে। চুক্তিটি শিগগিরই করা হবে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে তারা আধুনিক ট্রেনিং দিয়ে সহযোগিতা করার কথা জানিয়েছেন।

মন্ত্রী বলেন, বিএনপির বাসে আগুন দেওয়া পুরনো প্র্যাকটিস। ২০১৪ সালে তারা যা করছে, এখন আবার সেটাই শুরু করেছে। এটা শুধু আজকে নয় অনেকদিন ধরে করছে তারা। বিএনপির ডাকা অবরোধ বিষয়ে তিনি জানান, রাস্তায় গাড়ি চলছে। সবই স্বাভাবিক চলছে। এর মধ্যেও যেটুকু সহিংসতা হচ্ছে, সেটা বন্ধ করার সর্বাত্মক চেষ্টা করছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।


স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, গত কয়েক দিনে আমাদের পুলিশ যেভাবে সংযম দেখিয়েছে, এজন্য তিনি গর্বিত। ‘জাতিসংঘ বিএনপিকে উদ্দেশ্য করে সংযম প্রদর্শনের কথা বলেছে’ বলেও মন্তব্য করেন তিনি। 

সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা তো সংযম দেখাচ্ছি। এত অত্যাচারের পরেও আমাদের আইনশৃঙ্খলা বাহিনী সংযম করেছে। একজন পুলিশকে কুপিয়ে কুপিয়ে হত্যা করেছে, কিন্তু আইনশৃঙ্খলা বাহিনী চুপ করে দাঁড়িয়েছিল। আমাদের পুলিশ যেভাবে সংযম দেখিয়েছে, এজন্য আমি গর্বিত। ভায়োলেন্স আমরা করছি না। জাতিসংঘ বিএনপিকে উদ্দেশ্য করে বলেছে তারা যাতে সংযম প্রদর্শন করে।