স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠাই একমাত্র সমাধান: পুতিন
প্রকাশ: ৩১ অক্টোবর, ২০২৩, ১২:১৬ দুপুর
নিউজ ডেস্ক

।।নুর আলম।।

ফিলিস্তিন সংকটের একমাত্র সমাধান হলো স্বাধীন, সার্বভৌম ফিলিস্তিন। মধ্যপ্রাচ্যে বিশৃঙ্খলা তৈরি করছে যুক্তরাষ্ট্র,বলে মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেন, ‘এ পরিস্থিতির সুযোগ নিচ্ছে যুক্তরাষ্ট্র ও তার সহযোগী ইউরোপীয় দেশগুলো।’

সোমবার নিরাপত্তা পরিষদের সদস্য এবং সরকার এবং আইন প্রয়োগকারী সংস্থার প্রধানদের একটি বৈঠকে এসব কথা বলেন পুতিন। তিনি বলেন, মার্কিন শাসক এবং তাদের স্যাটেলাইট গাজার ফিলিস্তিনিদের হত্যার পিছনে এবং ইউক্রেন, আফগানিস্তান, ইরাক এবং সিরিয়ার সংঘাতের জন্য দায়ী।

পুতিন বলেন, পশ্চিমারা মধ্যপ্রাচ্যকে ক্রমাগত বিশৃঙ্খল অবস্থায় রাখতে চায়। ‘এ পরিস্থিতির সুযোগ নিচ্ছে যুক্তরাষ্ট্র ও তার সহযোগী ইউরোপীয় দেশগুলো। রাশিয়া রক্তপাত বন্ধ করে সত্যিকার সমাধানে অবদান রাখতে চায়।

পুতিন বলেন, ইউক্রেনে বেঁচে থাকার সংগ্রাম চালাচ্ছে রাশিয়া। পশ্চিম রাশিয়া চূর্ণ করার জন্য ইউক্রেনকে ব্যবহার করতে বদ্ধপরিকর যুক্তরাষ্ট্র। রাশিয়া সেটি ঠেকাতেই সেখানে বিশেষ সামরিক অভিযান পরিচালনা করছে।

পুতিন বলেন, ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে ছায়াযুদ্ধ করছে মার্কিন যুক্তরাষ্ট্র। সেখানে মূলত মার্কিন বাহিনীর সঙ্গে লড়াই করছে রাশিয়া।

এদিকে রাশিয়া গাজায় অবিলম্বে যুদ্ধবিরতি এবং দ্বি-রাষ্ট্রীয় সমাধান সমর্থন করে। সম্প্রতি মস্কোতে হামাসের প্রতিনিধিদলকে গ্রহণ করে পুতিন সরকার। এ নিয়ে ক্ষুুব্ধ ইসরায়েল।

ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু বলেছেন, যতক্ষণ ইসরায়েলের জয় নিশ্চিত না হচ্ছে, ততক্ষণ লড়াই অব্যাহত থাকবে। হামাসকে ছাড় দেওয়ার কোনো প্রশ্নই নেই।’ 

ইসলামি প্রতিরোধ আন্দোলন (হামাস) এর প্রধান ইসমাইল হানিয়াহ বলেছেন, এ যুদ্ধ কখনোই থামবে না; যতক্ষণ না আল আকসা ও ফিলিস্তিনের মাটি থেকে দখলদাররা বিতাড়িত হবে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনিদের মধ্যে ৩ হাজার ৪৫৭ জন শিশু। নিহত নারীর সংখ্যা ২ হাজার ২৩৬ জন। এখনো বহু মানুষ নিখোঁজ রয়েছে। এছাড়া এ বর্বর হামলা শুরু হওয়ার পর থেকে ২১ হাজার ৪৮ জন ফিলিস্তিনি নাগরিক আহত হয়েছেন।

এনএ/