তুরস্ক সফরে আফগান পররাষ্ট্রমন্ত্রী মাওলানা মুত্তাকী
প্রকাশ: ৩১ অক্টোবর, ২০২৩, ১০:৩৪ দুপুর
নিউজ ডেস্ক

তুরস্ক সফরে গিয়েছেন ইমারাতে ইসলামীয়া আফগানিস্তানের পররাষ্ট্রমন্ত্রী মাওলানা আমির খান মুত্তাকী। এ সফরে তিনি আঙ্কারায় আফগান দূতাবাস ও ইস্তাম্বুলের কনস্যুলেট পরিদর্শন করেছেন। পাশাপাশি আফগান ব্যবসায়ী, সমাজসেবী, তুর্কি সরকারি কর্মকর্তা, শিক্ষক ও দাতব্য সংস্থার চেয়ারম্যানের সাথে বৈঠক করেছেন।

আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আবদুল কাহার বালখি এক টুইট বার্তায় জানান, ২৯ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে অবস্থিত আফগান কনস্যুলেট পরিদর্শনের পর সেখানে নিয়োজিত কর্মকর্তাদের সাথে বৈঠকে মিলিত হোন মাওলানা মুত্তাকী। এ বৈঠকে, কর্মকর্তাদের প্রতি আফগান নাগরিক ও পর্যটকদের স্বচ্ছ, বৈষম্যহীন ও উন্নত সেবা দেওয়ার নির্দেশ দেন পররাষ্ট্রমন্ত্রী।

আবদুল কাহার বালখি জানিয়েছেন, বৈঠকে কর্মকর্তারাও দেশের উন্নয়ন ও নাগরিকদের সেবা নিশ্চিতকরণের লক্ষ্যে নিজেদের সর্বোচ্চ চেষ্টা ও বিশ্বস্ততা বজায় রেখে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন।

এছাড়াও ইস্তাম্বুলে অবস্থিত শায়েখ মাহমুদ আফেন্দীর প্রতিষ্ঠিত ইসমাইলাগা একাডেমি সেন্টার পরিদর্শন করেছেন মাওলানা মুত্তাকী। আফগান পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সেখানে তিনি শিক্ষকদের সাথে মতবিনিময় ও শিক্ষার্থীদের উদ্দেশ্যে বক্তব্য দেন।

বক্তব্যে মাওলানা বলেন, “আফগান ও তুর্কি জাতির মধ্যে বেশ কিছু সাদৃশ্যপূর্ণ বিষয়ে রয়েছে। যার মধ্যে অন্যতম হল ধর্মীয়, চিন্তাগত বিষয় ও ঐতিহাসিক সম্পর্ক। আমরা এই সম্পর্কগুলোকে শক্তিশালী ও পুনরুজ্জীবিত করার আশা রাখি।”

এই আফগান পররাষ্ট্রমন্ত্রী মাওলানা আমির খান মুত্তাকী তুর্কি দাতব্য সংস্থা দি ফাউন্ডেশন ফর হিউম্যান রাইটস এন্ড ফ্রিডমস এন্ড হিউমেনিটেরিয়ান-এর চেয়ারম্যানের সাথে বৈঠক করেন। ১৯৯২ সালে গঠিত এই দাতব্য সংস্থাটি বিশ্বের ১২০ টি দেশে ত্রাণ সহায়তা কার্যক্রম পরিচালনা করে থাকে। বৈঠকে, আইএইচএইচ থেকে আফগানিস্তানে ত্রাণ সামগ্রী পৌঁছে দেওয়ার জন্য সংস্থাটির প্রশংসা করেন মাওলানা মুত্তাকী। এছাড়াও আফগানিস্তানে সংস্থাটি যেন নির্বিঘ্নে তার কার্যক্রম পরিচালনা করতে পারে সে বিষয়ে সকল ধরনের সুযোগ-সুবিধা প্রদানের আশ্বাস দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।

বৈঠকে আইএইচএইচের কার্যাবলি সমর্থন করার জন্য ইমারাতে ইসলামীয়া আফগানিস্তানের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেছেন সংস্থাটির চেয়ারম্যান। এছাড়াও আফগানিস্তান জুড়ে সংস্থাটির কার্যক্রম বৃদ্ধির সর্বোচ্চ চেষ্টা করার প্রতিশ্রুতিও দিয়েছেন তিনি।