অবৈধ বসতি স্থাপনকারী ইহুদির গুলিতে প্রাণ হারালো বেলাল
প্রকাশ: ৩১ অক্টোবর, ২০২৩, ১০:১৩ দুপুর
নিউজ ডেস্ক

ফিলিস্তিনের নাবলুসের ১৮ কিলোমিটার দক্ষিণের আল সাউইয়া গ্রামে পৈত্রিক সূত্রে পাওয়া নিজের বাগানে জলপাই তুলছিলেন বেলাল মোহাম্মদ সালেহ। শনিবার সকালে ফসল তোলার সময়ে ৪০ বছর বয়সি বেলালের বুকে কোনো কারণ ছাড়াই উসকানি দিয়ে গুলি চালায় এক ইসরায়েলি অবৈধ বসতি স্থাপনকারী। 

আল জাজিরার খবরে বলা হয়েছে, ফিলিস্তিনে এখন জলপাই মৌসুম। বেলালের সঙ্গে জলপাই তোলার সময় পরিবারের অন্যান্য সদস্যরা সাহায্য করছিলেন। এ সময় একজন ইসরায়েলি বসতি স্থাপনকারী বিলালের বুকে গুলি করেন। তখন সেখানে বেলালের স্ত্রী এবং চার সন্তানের পাশাপাশি ভাইবোন এবং পরিবারের অন্যান্য সদস্যরা ছিলেন।

বেলালের চাচা ইয়াসির শাহীন বলেন, 'বিলাল দরিদ্র ও পরিশ্রমী মানুষ ছিলেন। তার পুরো জীবনে তিনি সংগ্রাম করেছেন, যেহেতু তিনি অল্প বয়সে এতিম হয়েছিলেন।'

শনিবার সকালে তিনি বেলাল এবং অন্যান্য আত্মীয়দের সঙ্গে ছিলেন। তখন ইসরায়েলি সেনাবাহিনী এসে তাদেরকে তাদের বাগান ছেড়ে চলে যেতে তিন মিনিট সময় দেয়। এরপরই ইসরায়েলি বসতি স্থাপনকারীরা তাদেরকে আক্রমণ করে। কিন্তু ইসরায়েলি বাহিনী বসতি স্থাপনকারীদের কোনো বাধা দেয়নি।

বেলাল রামাল্লাহ শহরের কেন্দ্রস্থলে অনেক পথচারীর কাছে পরিচিত। সেখানে তিনি ঋষি, থাইম, ডুমুর এবং কাঁটাযুক্ত নাশপাতি বিক্রি করতেন। তার বয়স ৪০ বছর এবং তিনি নাবলুসের দক্ষিণে আল-সাওয়াইয়া গ্রামের বাসিন্দা। নিজের বাগানে জলপাই তোলার সময় এক ইসরায়েলি তাকে বুকে গুলি চালিয়ে হত্যা করে।

আল-সাওয়াইয়া গ্রামে সাড়ে তিন হাজার ফিলিস্তিনি বাস করে। গ্রামটি ইসরায়েলি অবৈধ বসতি স্থাপনকারীদের দ্বারা বেষ্টিত। তারা ফিলিস্তিনিদের দৈনন্দিন জীবনকে শ্বাসরুদ্ধ করে দিয়েছে। গ্রামবাসীরা ১২ হাজার ডুনাম (১,২০০ হেক্টর বা ২,৯৬৫ একর) জমির মালিক। কিন্তু তারা শুধু ৬০০ ডুনামে কাজ করতে পারে। বাকি সবটুকুর নিয়ন্ত্রণ নিয়ে গেছে ইসরায়েল।

গ্রাম কাউন্সিলের প্রধান নিহাদ আরার বলেন, 'আমাদের জমিতে জলপাই তোলা থেকে শুরু করে নির্মাণ এবং জীবনের অন্যান্য বিষয়ের সবকিছুই ইসরায়েলি দখলদারিত্বের অধীনে এবং তাদের অনুমোদন নিতে হয়।'

তিনি বলেন, অবৈধ বসতি স্থাপনকারীরা সারা বছর ধরে গ্রামবাসীদের আক্রমণ ও হয়রানি করে। তারা আমাদের গাছ কেটে ফেলে, আমাদের খামার পুড়িয়ে দেয়, আমাদের জলপাই চুরি করে এবং ফিলিস্তিনিদের তাদের বাড়িতে এবং তাদের নিজস্ব সম্পত্তিতে আক্রমণ করে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনিদের মধ্যে ৩ হাজার ৪৫৭ জন শিশু। নিহত নারীর সংখ্যা ২ হাজার ২৩৬ জন। এখনো বহু মানুষ নিখোঁজ রয়েছে। এছাড়া এ বর্বর হামলা শুরু হওয়ার পর থেকে ২১ হাজার ৪৮ জন ফিলিস্তিনি নাগরিক আহত হয়েছেন।

সুত্র: আলজাজিরা

এনএ/