দ্বীনের উপর অটল থাকতে যে দোয়া পড়বেন
প্রকাশ: ২৫ অক্টোবর, ২০২৩, ০৯:২০ সকাল
নিউজ ডেস্ক

।।মুফতি আরিফুল ইসলাম।।

বর্তমান সমাজের চারদিকে গোনাহের ছড়াছড়ি। দ্বীনের উপর অটল থাকা মুমিনের জন্য কষ্টসাধ্য ব্যাপার। প্রকৃত মুমিন ঈমান নিয়েই বেঁচে থাকতে চায়। গোনাহের তুফানেও মুমিন ঈমানের ঝাণ্ডা নিয়ে অটল থাকতে চায়। তবে এর জন্য প্রয়োজন মজবুত হিম্মত ও আল্লাহর কাছে প্রার্থনা। প্রিয় নবীজি সা. আমাদের এ সম্পর্কে কিছু দোয়া শিখিয়েছেন, সে সব দোয়া আমরা প্রতিনিয়ত পড়তে পারি।

হযরত আনাস রা. থেকে বর্ণিত। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহী ওয়াসাল্লাম  খুব বেশী বলতেন- يَا مُقَلِّبَ الْقُلُوبِ ثَبِّتْ قَلْبِي عَلَى دِينِكَ হে অন্তর পরিবর্তনকারী! আমার অন্তর আপনার দ্বীনের উপর অটল রাখুন। আমি বললাম, আপনার এবং আপনি যা নিয়ে এসেছেন সব বিষয়ের উপর আমরা ঈমান রাখি, তবুও কি আমাদের নিয়ে কোন আশঙ্কা পোষণ করেন? তিনি বললেন হ্যাঁ, কারণ  অন্তর তো আল্লাহ তাআলার দুই আঙ্গুলের মাঝে, তিনি যেভাবে চান তাতে পরিবর্তন আনেন। জামে তিরমিযী- ২১৪০।

 উপরের দোয়াটির বাংলা উচ্চারণ : উচ্চারণ : ইয়া মুক্বাল্লিবাল কুলুব ছাব্বিত ক্বালবি আলা দ্বী-নিকা।

সহীহ মুসলিমের ৬৫০৯ নং হাদীসে এ সম্পর্কে আরেকটি দোয়া বর্নিত হয়েছে-

اللَّهُمَّ مُصَرِّفَ القُلُوبِ صَرِّفْ قُلُوبَنَا عَلَى طَاعَتِكَ

উচ্চারণ : ‘আল্লাহুম্মা মুসাররিফাল কুলুব, সাররিফ কুলুবানা আলা ত্বা-আতিকা।

অর্থ : হে আল্লাহ! হে অন্তরসমূহের নিয়ন্ত্রক! আপনি আমাদের অন্তরকে আপনার ইবাদতের ওপর অবিচল রাখুন।

কুরআনুল কারীমেও দ্বীনের উপর অটল থাকার একাধিক দোয়া বর্নিত হয়েছে। তন্মধ্যে একটি দোয়া হল-

رَبَّنَا لَا تُزِغْ قُلُوبَنَا بَعْدَ إِذْ هَدَيْتَنَا وَهَبْ لَنَا مِنْ لَدُنْكَ رَحْمَةً إِنَّكَ أَنْتَ الْوَهَّابُ

উচ্চারণ : রাব্বানা লা তুযিগ কুলুবানা, বা’দা ইজ হাদাইতানা, ওয়া হাবলানা, মিন লাদুনকা রাহমা, ইন্নাকা আংতাল ওয়াহহাব।

অর্থ : হে আমাদের প্রতিপালক! আপনি আমাদের যে হেদায়াত দান করেছেন, তারপর আর আমাদের অন্তরে বক্রতা সৃষ্টি করবেন না। আর একান্তভাবে আপনার পক্ষ থেকে আমাদের রহমত দান করুন। নিশ্চয়ই আপনি অসীম দানশীল।' সুরা আল ইমরান : আয়াত ৮

সুতরাং মুমিন মুসলমানের উচিত বর্ণিত দোয়া বেশী বেশী পড়া। দ্বীন ইসলাম আল্লাহ প্রদত্ত দামি এক নেয়ামত। যে রব আমাদের এই নেয়ামত দিয়েছেন তার সাহায্য ও করুনা ছাড়া দ্বীনের পথে চলা সম্ভভ নয়। দামি নেয়ামত পাওয়ার পরও হাত ছাড়া হয়ে যাওয়া বড়ই পরিতাপের বিষয়। এই জন্য আমাদের কর্তব্য হলো বিনয়ের সাথে বেশী বেশী এই দোয়া করা। আল্লাহ আমাদের তাওফিক দান করুন। আমীন।

এমআই/