সেনাপ্রধানের সঙ্গে নেতানিয়াহুর বিরোধের গুঞ্জন
প্রকাশ: ২৪ অক্টোবর, ২০২৩, ০৪:৫৩ দুপুর
নিউজ ডেস্ক

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় স্থল অভিযান নিয়ে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনায়ামিন নেতানিয়াহু ও দেশটির সেনাপ্রধানের মধ্যে বিরোধ দেখা দিয়েছে বলে খবর বেরিয়েছে। তবে এক যৌথ বিবৃতিতে এমন গুঞ্জনের কথা উড়িয়ে দিয়েছে ইসরায়েলি প্রধানমন্ত্রীর দপ্তর ও সেনাবাহিনী।

বেশ কয়েক দিন ধরেই গাজায় স্থল অভিযানের প্রস্তুতি নিচ্ছে ইসরায়েলি সেনাবাহিনী। এরই মধ্যে গাজা সীমান্তে হাজার হাজার সেনা ও সমরাস্ত্র জড়ো করেছে তারা। তবে গতকাল সোমবার ইসরায়েলি বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয়, এই স্থল অভিযান নিয়ে নেতানিয়াহুর সঙ্গে প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ত ও সেনাপ্রধান হার্জেই হালেভির মতবিরোধ দেখা দিয়েছে। এই মতবিরোধের একপাশে প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ত ও আইডিএফের প্রধান হার্জেই হালেভি। অন্যদিকে নেতানিয়াহু।

গাজায় স্থল অভিযান চালানোর অনুমতি দিতে ইসরায়েলি প্রধানমন্ত্রীকে চাপ দিচ্ছে সেনাবাহিনী। তবে তার কাছ থেকে সবুজ সংকেত না মেলায় তাদের মধ্যে বিরোধ দেখা দেয়। গাজায় হামাসের হাতে জিম্মি দুই শতাধিক ইসরায়েলি ও বিদেশি নাগরিককে মুক্ত করতে স্থল অভিযান নিয়ে কালক্ষেপণ করছেন নেতানিয়াহু। ইসরায়েলের প্রধান মিত্র যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনও স্থল অভিযান বিলম্ব করার পরামর্শ দিয়েছেন।

সেনাবাহিনী ও প্রধানমন্ত্রীর বিরোধের গুঞ্জনের মধ্যে প্রধানমন্ত্রীর দপ্তর ও সেনাবাহিনী যৌথ এক বিবৃতিতে স্থল অভিযান নিয়ে নিবিড়ভাবে কাজ করা হচ্ছে বলে জানিয়েছে।

যৌথ বিবৃতিতে বলা হয়েছে, হামাসের বিরুদ্ধে ইসরায়েলের পূর্ণ বিজয় আনতে ঘনিষ্ঠভাবে কাজ করছেন প্রধানমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রী ও সেনাপ্রধান। তাদের তিনজনের মধ্যে পূর্ণ আস্থা আছে। একই সঙ্গে দেশের গণমাধ্যমকে দায়িত্বশীলতার সঙ্গে কাজ করার পাশাপাশি এ ধরনের প্রতিবেদন প্রকাশ থেকে বিরত থাকার অনুরোধ করা হয়েছে।ে

এনএ/