সরকারি সাহায্য সম্পূর্ণভাবে এড়িয়ে চলুন: মাওলানা আরশাদ মাদানী
প্রকাশ: ২২ অক্টোবর, ২০২৩, ০৯:৫৮ রাত
নিউজ ডেস্ক

।।জহিরুল ইসলাম।।

ভারতীয় উপমহাদেশের ঐতিহ্যবাহী দীনি বিদ্যাপীঠ দারুল উলূম দেওবন্দে অনুষ্ঠিত হয়ে গেল সর্বভারতীয় রাবেতায়ে মাদারিসে ইসলামিয়ার দিনব্যাপী দ্বি বৈঠকীয় পরামর্শসভা।

গত শনিবার (২১ শে অক্টোবর) সকাল নয় টায় দারুল উলূম দেওবন্দের অতিথি কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন দেওবন্দ মাদরাসার মুহতামিম মুফতি আবুল কাসেম নোমানী। মাদারিসে ইসলামিয়ার শিক্ষাব্যবস্থার মানোন্নয়ন, সম্প্রসারণ, যুগোপযোগী ও স্বার্বজনীন করণ, শিক্ষকদের মজবুত প্রশিক্ষণ প্রদান, আভ্যন্তরীণ ব্যবস্থাপনায় স্বচ্ছতা আনয়ন, আত্মশুদ্ধির কর্মসূচি গ্রহণ, ধর্মহীনতা প্রতিরোধ এবং সারাদেশে মক্তব প্রতিষ্ঠাসহ প্রভৃতি বিষয়ে আলোচনা হয়।

সভাপতির বক্তব্যে মুফতি আবুল কাসেম নোমানী বলেন, রাবেতায়ে মাদারিসে ইসলামিয়ার উদ্দেশ্য হচ্ছে মাদরাসাগুলোকে সুপ্রতিষ্ঠিত করা, তালীম-তরবিয়তকে  সুদৃঢ় ও পরিপক্ক করা এবং সকল মাদ্রাসার সমস্যাসমূহ পারস্পরিক আলোচনার মাধ্যমে সমাধান করা। 

সদস্য ও দায়িত্বশীলদের উদ্দেশ্যে সভাপতি বলেন, দেশের ক্রমবর্ধমান বিপদসংকুল এ পরিস্থিতিতে আমরা যারা মাদরাসার খাদেম, তাঁদের মাদরাসার রক্ষণাবেক্ষণের গুরু দায়িত্ব পালন করতে হবে। বেশি বেশি মক্তব প্রতিষ্ঠা করতে হবে। পারস্পরিক ঐক্য ও সম্প্রীতি বজায় রেখে চলতে হবে।
 
দারুল উলূম দেওবন্দের সদরুল মুদাররিসীন এবং জমিয়তে উলামায়ে হিন্দের সভাপতি মাওলানা সায়্যেদ আরশাদ মাদানী বলেন, ইসলামের প্রচার-প্রসারে, দীনি তালীম-তরবিয়তের পূর্ণতা সাধনে এবং জাতির সঙ্কটকালে মাদারিসে ইসলামিয়া বিরাট ভূমিকা পালন করেছে। দেশের বর্তমান পরিস্থিতি ইসলাম এবং মাদরাসামূহের জন্য খুবই নাজুক। এ অবস্থায় আমাদের আকাবিরগণের পদাঙ্ক অনুসরণ করে মাদ্রাসায় সমূহের বলিষ্ঠ নীতিমালা প্রণয়ন করতে হবে। মাদরাসার শিক্ষাকে যুগোপযোগী ও স্বার্বজনীন করতে হবে। এমন কর্মপদ্ধতি গ্রহণ করতে হবে, যাতে দেশ ও জাতিগঠনে যোগ্য নেতৃত্ব তৈরি হয় এবং দীনের দাওয়াত ও তাবলীগের জন্য যোগ্য আলেম গড়ে ওঠে। মাদ্রাসাগুলোকে সুসংগঠিত ভবিষ্যতকরতে হবে উসূলে হাশতেগানার (মূলনীতি অষ্টয়) আলোকে। ইখলাস ও বিশুদ্ধ নিয়তের সাথে  সমস্যা সম্পর্কে সজাগ ও সচেতন থেকে কাজ করতে হবে। এক্ষেত্রে সরকারী সহায়তা এড়িয়ে চলা অপরিহার্য।

সভায় বিগত সময়ের কার্যবিবণী ও বার্ষিক প্রতিবেদন পেশ করেন সর্বভারতীয় রাবেতায়ে মাদারিসে ইসলামিয়ার সাধারণ সম্পাদক মাওলানা শওকত আলী কাসেমী বাস্তভী। সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন  
   
মাওলানা নিয়ামতুল্লাহ আজমী, মাওলানা রহমাতুল্লাহ মীর কাসেমী, মাওলানা মাহমুদ হাসান খেরভি, মাওলানা মুহাম্মদ আকিল গাদী দৌলত, মাওলানা সিদ্দিকুল্লাহ চৌধুরী পশ্চিমবঙ্গ, মাওলানা কারী শওকত আলী ওয়াইত, মাওলানা মুফতি ইশফাক আহমদ সরায় মীর, মাওলানা মুফতি আহমদ দেওলভী, মাওলানা আবদুল কাভী হায়দরাবাদী প্রমূখ। এসময় উপস্থিত  ছিলেন মাওলানা আবদুল খালেক মাদ্রাজী, মুফতি মুহাম্মদ রাশেদ আজমী, মাওলানা মুফতি মুহাম্মদ সালেহ আমিন মাজাহিরুল উলূম  সাহারানপুর, মুফতি মুহাম্মদ আমিন পালানপুরী, মুফতি মুহাম্মদ ইউসুফ তাওলভী, মাওলানা মুজিবুল্লাহ গন্ডভী, মাওলানা মুহাম্মদ নাসিম বারাবাঙ্কুবী, মাওলানা হুসাইন আহমদ হরিদ্বারী। মাওলানা আলী হাসান মাজাহেরী উত্তর হরিয়ানা, মাওলানা মুহাম্মদ আসজাদ কাসেমী মোরাদাবাদ, মাওলানা আবদুল কাদের আসাম, মাওলানা যায়নুল আবেদীন কর্ণাটক, মাওলানা মুফতি মুহাম্মদ ফারুক ওডিশা, মাওলানা ক্বারী মুহাম্মদ আমিন পোকারান, মাওলানা মুফতি রিয়াসাত আলী উত্তরাখণ্ড, মাওলানা মঞ্জুর আলম পশ্চিমবঙ্গ, মাওলানা দাউদ আমিনী দিল্লী, মাওলানা মুহাম্মদ আহমদ খান, মুফতি সিরাজ আহমদ, মাওলানা মুহাম্মদ ইব্রাহিম, মুফতি সালাহউদ্দিন, মাওলানা মারঘগুবুর রহমান, মাওলানা সাঈদ আহমদ, মাওলানা আবদুল কাদের, মাওলানা মুহাম্মদ ইসহাক, মাওলানা শওকত আলী জান ঝুনু, মুফতি মুহাম্মদ আফফান মনসুরপুরী, আমিরুল্লাহ খান, মাওলানা মুহাম্মদ খালিদ দক্ষিণ হরিয়ানা, মুফতি ইকবাল আহমদ কাসেমী কানপুর, মুফতি মুহাম্মদ খলিল, মাওলানা মুহাম্মদ রাঁচি, মাওলানা মুফতি মুহাম্মদ ইকবাল ওয়ানিম বারী, মাওলানা মুফতি তায়্যেবুর রহমান, মাওলানা ইনায়াতুল্লাহ, মাওলানা মুহাম্মদ মহসিন আওরঙ্গাবাদ, মাওলানা মুফতি শাকির খান, মাওলানা আবদুল্লাহ খান, খালিদ কাসেমী সাহারানপুর এবং মাওলানা ফখরুদ্দিন পশ্চিমবঙ্গ প্রমুখ।

এর আগে ক্বারী আব্দুল রউফ বুলন্দশাহরীর কোরআন তেলাওয়াতের মাধ্যমে সভা শুরু হয়। ব্যবস্থাপনার দায়িত্ব পালন করেন সাধারণ সম্পাদক মাওলানা শওকত আলী কাসেমী বস্তভী।

সূত্র: দেওবন্দ টাইমস 

এনএ/