ঘরের  দরজায়  দাঁড়িয়ে কী বলবেন
প্রকাশ: ২১ অক্টোবর, ২০২৩, ০৯:৫৬ সকাল
নিউজ ডেস্ক

মুফতি আরিফুল ইসলাম

ঘর একটি নিরাপদ স্থান। মানুষ ঘরে নির্বিঘ্নে বসবাস ঘরে। আরামের স্থান হলো ঘর। বিভিন্ন পোষাকে থাকে ঘরে। এটি মানুষের মৌলিক অধিকার। এছাড়া মানুষ ঘরে গভীর মনোযোগে থাকে। হঠাৎ কেউ আসলে  দেমাগে চট পড়ে। এ জন্য ইসলাম একটি নিয়ম বেধে দিয়েছে। কারো ঘরে প্রবেশের পূর্বে অনুমতি নেওয়া।

অনুমতির পদ্ধতি

সালাম

সালামের মাধ্যমে আমরা অনুমতি নিতে পারি । আল্লাহ রাব্বুল আলামীন এরশাদ করেন- হে মুমিনগণ! নিজ ঘর ছাড়া অন্যের ঘরে প্রবেশ করো না, যতক্ষণ না অনুমতি নাও এবং তার অধিবাসীদের সালাম দাও। এ পন্থাই তোমাদের জন্য উত্তম। হয়তো তোমরা উপদেশ গ্রহণ করবে। -সূরা নূর (২৪) : ২৭

কলিংবেল চাপা

তবে যদি সালাম দিলে আওয়াজ না পৌঁছে তাহলে কলিংবেল চেপে অনুমতি  নিতে পারি।  এরপর সামনে এলে সালাম দিয়ে  অনুমতি নিব। এক্ষেত্রে অনেকের মাত্রাজ্ঞানের অভাব। বেল চাপতেই থাকে। এতে ভেতরে থাকা মানুষের বিরক্ত হন। একবার নক করে বা বেল চাপ দিয়ে অপেক্ষা করা। যাতে তার কষ্ট না হয়।  সূরা আহযাব : ৫৮।

আমি আমি বলা অন্যায়

ভেতর থেকে আওয়াজ এলে অনেকে উত্তর বলে আমি আমি। এটিও সভ্যতা পরিপন্থি।   হযরত জাবির রা. বলেন, আমার পিতার কিছু ঋণ ছিল। এ বিষয়ে আলোচনা করার জন্য আমি নবী সা. এর কাছে এলাম এবং দরজায় করাঘাত করলাম। তিনি জিজ্ঞাসা করলেন, কে? আমি বললাম। আমি। তখন তিনি বললেন আমি আমি? যেন তিনি তা অপছন্দ করলেন। সহীহ বুখারী ৬২৫০। আল্লাহ আমাদেরকে এ সুন্নত পালন করার তাওফিক দান করেন।

এমআই/