নাগেশ্বরীতে উৎসব মুখর পরিবেশে ‘সীরাত প্রতিযোগিতা’ অনুষ্ঠিত
প্রকাশ: ১৭ অক্টোবর, ২০২৩, ০১:২৬ দুপুর
নিউজ ডেস্ক

উৎসব মুখর পরিবেশে সম্পন্ন হয়েছে আল-ইনসাফ ফাউন্ডেশন এর ক্বিরাত, নাত ও সীরাতুন্নবী সা. প্রতিযোগিতা ২০২৩।

১২ অক্টোবর (বৃহস্পতিবার) আল-ইনসাফ ফাউন্ডেশন এর উদ্যোগে রবিউল আউয়াল মাস উপলক্ষে নাগেশ্বরী পৌর হলরুমে উৎসব মুখর এই আয়োজন করা হয়। মুহাম্মাদ ইউনুস আলীর সঞ্চালনায় উক্ত ক্বিরাত, নাত ও সীরাতুন্নবী সা. প্রতিযোগিতা সকাল ১০ টায় শুরু হয়ে বিকাল ৫ টা পর্যন্ত চলে।

ব্যাপক সাড়া জাগানো এ অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাগেশ্বরী কওমী মাদরাসার মুহতামিম মাওলানা আমিনুল ইসলাম, চন্ডিপুর কওমী মাদরাসার মুহতামিম মুফতী আব্দুল হান্নান কাসেমী, নাগেশ্বরী ইমদাদুল উলুম মাদরাসার আমীরে শুরা মাওলানা শহিদুল ইসলাম, নাগেশ্বরী খাতুনে জান্নাত মহিলা মাদরাসার মুহতামিম মাওলানা শহিদুল ইসলাম প্রমুখ।

অনুষ্ঠানের ভূয়সী প্রশংসা করে উপস্থিত আমন্ত্রিত অতিথিগণ বলেন, আমাদের সন্তানতুল্য নবীন আলেমদের সংগঠন আল ইনসাফের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে এসে আমরা অভিভূত। নাগেশ্বরী এলাকার সর্বপ্রথম এই বৃহৎ ক্বিরাত, নাত ও সীরাতুন্নবী সা. প্রতিযোগিতা একটি দৃষ্টান্ত হয়ে থাকবে। দুআ করি ভবিষ্যতে তাদের মাধ্যমে আরো বড় বড় খিদমাত আল্লাহ তাআলা নিবেন।

অনুষ্ঠানে তারা 'আল-ইনসাফ' পরিবারের উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করেন। সেই সাথে সর্বাবস্থায় আল ইনসাফ ফাউন্ডেশনের পাশে থেকে তারা সবসময় সহযোগিতা করবেন বলেও আশ্বস্ত করেন।

নাগেশ্বরী এলাকার সর্বপ্রথম এই বৃহৎ ক্বিরাত, নাত ও সীরাতুন্নবী সা. প্রতিযোগিতা সম্পর্কে আয়োজক আল ইনসাফ ফাউন্ডেনের পক্ষ থেকে বলা হয়, মানুষের মাঝে সীরাত চর্চাকে আরো ব্যাপক করতেই উৎসব মুখর এই ক্বিরাত, নাত ও সীরাতুন্নবী সা. প্রতিযোগিতার আয়োজন। এর মাধ্যমে রবিউল আউয়ালের এই গুরুত্বপূর্ণ সময়ে মহানবী সা. এর জীবনচর্চা আরও ব্যাপক হবে এবং ঘরে ঘরে নবীজির সীরাত পৌঁছে দেয়াই সংগঠনের প্রত্যাশা।

তারা আরও জানান, এই আয়োজন করতে গিয়ে তারা কল্পনাতীত সাড়া পেয়েছেন। আলেম-উলামা, ছাত্র-শিক্ষক ও স্থানীয়; সকলেই স্বতঃস্ফূর্তভাবে অনুষ্ঠানের সফলতায় অবদান রেখেছেন।

বিশেষত তারা বলেন, প্রথমবার হিসেবে এই প্রতিযোগিতায় তিন ক্যাটাগরিতে সর্বমোট ১০০ জন প্রতিযোগী রাখা হয়। তবে নাগেশ্বরী ও এর আশপাশের অঞ্চল থেকে এতো বিপুল পরিমাণ মানুষ সাড়া দেয় যে, ১০০ জনের কোটা ধরে রাখা কষ্টসাধ্য হয়ে পড়ে।

সংগঠনের সাধারণ সম্পাদক মুফতি রাশিদুল ইসলাম জানান, প্রতিযোগিতার ক্বিরাত ক্যাটাগরিতে ৩০ জন, নাতে রাসুল সা. ক্যাটাগরিতে ৩০ জন এবং সীরাতুন্নবী সা. প্রতিযোগিতায় ৪০ জন প্রতিযোগীকে নিয়ে অনুষ্ঠিত হয়েছে এই প্রতিযোগিতা অনুষ্ঠান।

ক্বিরাত প্রতিযোগিতায় প্রথম হয়েছে দারুল আবরার মডেল মাদরাসা শিক্ষার্থী আব্দুর রহমান, দ্বিতীয় হয়েছে গাছফারি সানাউল্লাহ মাদরাসার শিক্ষার্থী রাজু আহমদ, তৃতীয় হয়েছে সাবুর জানিয়া মাদরাসা কুমেদপুরের শিক্ষার্থী রবিউল হক।

অন্যদিকে নাতে রাসুল সা. প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেছে বেরুবাড়ী আল-মদিনা ক্যাডেট মাদরাসার ক্ষুদে শিক্ষার্থী রবিউল ইসলাম, দ্বিতীয় হয়েছে সাপখাওয়া রওজাতুল উলুম কওমী মাদরাসার শিক্ষার্থী উমর ফারুক এবং তৃতীয় অবস্থানে রয়েছে নাগেশ্বরী রাহমানিয়া ক্যাডেট মাদরাসার শিক্ষার্থী আরিফুল ইসলাম।

এছাড়া সীরাতুন্নবী সা. প্রতিযোগিতায় প্রথম হয়েছে সাপখাওয়া রওজাতুল উলুম কওমী মাদরাসার শিক্ষার্থী বাইজিদ হাসান, দ্বিতীয় নাগেশ্বরী ইমদাদুল উলূম মাদরাসার শিক্ষার্থী মফিজুল ইসলাম ও তৃতীয় স্থান অর্জন করেছে নাগেশ্বরী ইমদাদুল উলূম মাদরাসার শিক্ষার্থী আতাউর রহমান।

উল্লেখ্য, উক্ত প্রতিযোগিতা অনুষ্ঠানের বিচারক প্যানেলে ছিলেন; ক্বিরাতে নাগেশ্বরী বাসস্ট্যান্ড জামে মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা আব্দুল্লাহ ও উত্তরধরলার প্রাচীন দীনি প্রতিষ্ঠান নাগেশ্বরী হামিইচ্ছুন্নাহ কওমী মাদরাসার শিক্ষক কারী মাওলানা জসীমুদ্দীন। 

নাতে রাসূল সা. প্রতিযোগিতার চমৎকার পর্বে অতিথি বিচারক হিসেবে ছিলেন প্রবচন মিডিয়ার সম্পাদক মাওলানা কাজী হামদুল্লাহ এবং সীরাতুন্নবী সা. প্রতিযোগিতার পর্বে বিচারক হিসেবে ছিলেন নাগেশ্বরী বাসস্ট্যান্ড জামে মসজিদের সম্মানিত খতীব মাওলানা হাফিজুর রহমান, নাগেশ্বরী ইমদাদুল উলূম মাদরাসার দারুল ইকামা মুফতী নজরুল ইসলাম, নাগেশ্বরী কওমী মাদরাসার শিক্ষা সচিব মাওলানা আব্দুল মজিদ সাহেব।

এছাড়াও অনুষ্ঠানে সম্মানিত অতিথি ও দক্ষ বিচারক মন্ডলীর মাধ্যমে আল-ইনসাফ ফাউন্ডেশন কর্তৃক ক্বিরাত, নাত ও সীরাতুন্নবী সা. প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জনকারীকে ২০০০ টাকার সমমূল্যের পুরস্কার, দ্বিতীয় স্থান অর্জনকারীকে ১৫০০ টাকার সমমূল্যের পুরস্কার এবং তৃতীয় স্থান অর্জনকারীকে ১০০০ টাকার সমমূল্যের পুরস্কার প্রদান করা হয়। 

নাগেশ্বরী এলাকায় বিরল এই উৎসব মুখর আয়োজনে প্রতিযোগী ছাড়াও উপস্থিত ছিলেন বিভিন্ন প্রতিষ্ঠানের মুহতামিম, শিক্ষকমণ্ডলী ও শিক্ষার্থীবৃন্দ।

সর্বশেষ উস্তাযুল আসাতিযা নাগেশ্বরী কওমী মাদরাসার মুহতামিম সাহেবের দুআ ও মুনাজাতের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

কেএল/