শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ কওমি সনদ বাস্তবায়ন সেমিনার থেকে ১৩ দফা প্রস্তাবনা ও ২ দফা কর্মসূচি ঘোষণা স্বকীয়তা বজায় রেখে কওমি সনদের স্বীকৃতি বাস্তবায়ন চান মুফতী ফয়জুল করীম কওমি শিক্ষার্থীদের প্রতি সকল বৈষম্যের অবসান হোক: সেমিনারে বক্তারা ‘খালেদা জিয়াকে বিদেশে নেয়ার প্রস্তুতি সম্পন্ন’ হবিগঞ্জে মহানবী সা.কে কটূক্তিকারীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে মানববন্ধন

স্কুল প্রতিষ্ঠা করা আলেমদের গুরুদায়িত্ব : মাওলানা মাহমুদ আসাদ মাদানী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ভারতের জমিয়তে উলামায়ে হিন্দের সভাপতি মাওলানা মাহমুদ আসাদ মাদানী। ছবি : দেওবন্দ টাইমস

|| হাসান আল মাহমুদ ||

ভারতের জমিয়তে উলামায়ে হিন্দের সভাপতি মাওলানা মাহমুদ আসাদ মাদানী বলেছেন, ‘বর্তমান সময়ে আলেমদের দায়িত্ব বেড়েছে, তাদের শুধু জাতিকে নেতৃত্ব দিতে হবে না, কঠিন পরিস্থিতি থেকে সমগ্র জাতিকে স্থিতিশীলতা আনতে হবে। আলেমদের উদ্যোগে স্কুল প্রতিষ্ঠা করা অনেক বড় গুরুদায়িত্ব।

বুধবার ১০ জুলাই ২০২৪ প্রতাপগড়ের নূরুল উলূম মাদ্রাসা হারহরপুরে এক উষ্ণ অভ্যর্থনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

আরও পড়ুন : আকাবিররা নেই; প্রজন্মের ঈমান রক্ষায় আমাদের দাঁড়াতে হবে : দেওবন্দ মুহতামিম

স্কুল প্রতিষ্ঠা করা কেন জরুরি এ প্রসঙ্গে মাওলানা মাহমুদ আসাদ মাদানী তাঁকে দেওয়া এই অভ্যর্থনা অনুষ্ঠানে প্রদত্ত বক্তৃতায় বলেন, ‘এই যুগে মাদ্রাসার মুহতামিমদের জন্য স্কুল প্রতিষ্ঠা করাও খুবই জরুরি, কারণ বর্তমান পরিস্থিতিতে আমাদের ছেলে-মেয়েদের ঈমান লুণ্ঠন হচ্ছে, তাদের ঈমান নষ্ট হচ্ছে। এই পরিস্থিতিতে প্রতিটি মাদ্রাসার আশেপাশে স্কুলও প্রতিষ্ঠা করা জরুরি।’

মাওলানা মাদানী বলেন, আমাদের যুবসমাজকে সংগঠিত ও শক্তিশালী করতে হলে তাদের জমিয়ত ইয়ুথ ক্লাবের ব্যবস্থার সাথে সংযুক্ত করা প্রয়োজন, মাওলানা মাদানী এ সময় আইনজীবীদের দলের সাথেও দেখা করেন। পরিশেষে জমিয়তে উলামায়ে হিন্দের সাধারণ মডারেটর মাওলানা মুহাম্মদ হাকীমুদ্দিন কাসমীর দোয়ার মাধ্যমে মজলিস শেষ হয়।

অভ্যর্থনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জামিয়তের উলামায়ে হিন্দের প্রতিনিধি দলের হাফিজ উবায়দুল্লাহ, (নাজিমে আলা, জামিয়া উলামা পূর্ব উত্তরপ্রদেশ), মুফতি জামিলুর রহমান (সাধারণ সম্পাদক, ধর্মীয় শিক্ষা বোর্ড), মুফতি হাবিবুর রহমান, মাওলানা উলামুল্লাহ, মাওলানা উলামুল্লাহ, মাস্টার মুহাম্মদ রিজওয়ান। আরও উপস্থিত ছিলেন যুব ক্লাব বেনারস, মাওলানা আবদুল্লাহ (সাধারণ সম্পাদক জমিয়ত ওলামা প্রতাপগড়), মাওলানা আবদুল রশিদ, মাওলানা তাজদার (সহ-সভাপতি জমিয়তে উলামা প্রতাপগড়), মাওলানা আসরার, মাওলানা আবদুল ওয়াহিদ ও হাফিজ জমিরউদ্দিন প্রমুখ।

জানা গেছে, মাওলানা মাহমুদ আসাদ মাদানী প্রথমবারের মতো প্রতাপগড়ে পৌঁছালে সর্বত্র আনন্দ-উল্লাসের পরিবেশ ছিল, মাওলানা মুনীর স্বাগত জানিয়ে বলেন, ভারতের ইসলামী মিল্লাতের নেতা ও জাতির নেতা মাওলানা সৈয়দ আসাদ মাদানীকে এ ভূমিতে স্বাগত জানাই। এসময় প্রতিষ্ঠানের পরিচালক সুপরিচিত ধর্মীয় আলোচক মাওলানা আবদুল হাদী চিকিৎসার উদ্দেশ্যে মুম্বাইয়ে অবস্থান করায় উপস্থিত থাকতে পারেননি।

এছাড়া, মাওলানা মাদানী প্রতাপগড়ের মেয়েদের দ্বীনি বিদ্যাপীঠ জামিয়া-উল-সালিহাত পরিদর্শন করেন সেখনে তিনি তাঁর বক্তব্যে দ্বীনের স্কুল প্রতিষ্ঠার উপর গুরুত্বারোপ করেন এবং বলেন যে, মাছ যেমন পানি ছাড়া বাঁচতে পারে না, তেমনি মুমিনরা শব্দ ও প্রার্থনা না শিখে বাঁচতে পারে না। 

উল্লেখ্য, মাওলানা মাহমুদ আসাদ মাদানী (জন্ম: ৩ মার্চ ১৯৬৪) একজন ভারতীয় ইসলামি স্কলার ও রাজনীতিবিদ। তিনি উত্তর প্রদেশ থেকে জাতীয় সংসদের উচ্চকক্ষ রাজ্যসভার সদস্য নির্বাচিত হয়েছিলেন। তিনি জমিয়তে উলামায়ে হিন্দের একাংশের বর্তমান সর্বভারতীয় সভাপতি। তিনি দারুল উলুম দেওবন্দের প্রাক্তন অধ্যক্ষ হুসাইন আহমদ মাদানী-এর নাতি। সূত্র : দেওবন্দ টাইমস

হাআমা/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ