শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ কওমি সনদ বাস্তবায়ন সেমিনার থেকে ১৩ দফা প্রস্তাবনা ও ২ দফা কর্মসূচি ঘোষণা স্বকীয়তা বজায় রেখে কওমি সনদের স্বীকৃতি বাস্তবায়ন চান মুফতী ফয়জুল করীম কওমি শিক্ষার্থীদের প্রতি সকল বৈষম্যের অবসান হোক: সেমিনারে বক্তারা ‘খালেদা জিয়াকে বিদেশে নেয়ার প্রস্তুতি সম্পন্ন’ হবিগঞ্জে মহানবী সা.কে কটূক্তিকারীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে মানববন্ধন

কওমি শিক্ষার্থীদের ঢাকামুখী হওয়ার কারণ কী? জেনে নিন পাঠকের মতামত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

|| সাকলাইন আবির ||

কওম মাদরাসা শিক্ষার্থীদের ঢাকামুখী হওয়ার আগ্রহ বেড়েছে গত কয়েক বছর ধরে। ঢাকামুখী হওয়ার কারণ কী হতে পারে এ বিষয়ে আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকম একটি পাঠক জরিপ চালিয়েছে। ২৪ এ্রপ্রিল ১০:০০টা পিএম সময়ে পাঠকদের কাছে ‘কওমি মাদরাসা শিক্ষার্থীদের ঢাকামুখী হওয়ার কারণ কী’ প্রশ্ন রাখা হয়। এসময় পাঠকরা ঢাকামুখী হওয়ার নানা কারণ তুলে ধরেন।

রফিক মাহমুদ বলেন, মাদ্রাসার সিলেবাসের পাশাপাশি বাংলা সাহিত্য, এক্সপার্ট ইন ইংলিশ, এবং কম্পিউটার সহ বিভিন্ন আউট নলেজ অর্জনের লক্ষ্যে। যা সাধারণত গ্রাম অঞ্চলে সম্ভব নয়।

আল-আমিন রাহমানী বলেন, কারণ অনেক।

১। গ্রামাঞ্চলে মানসম্পন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের অপ্রতুলতা।

২। বড়ো এবং বিখ্যাত প্রতিষ্ঠানে পড়ার আগ্রহ। আর এজাতীয় প্রতিষ্ঠান ঢাকাতেই বেশি।

৩। থাকা খাওয়ার সুযোগ সুবিধা।

৪। নির্দিষ্ট অঞ্চলের শিক্ষার্থীদের মাঝে প্রতিযোগিতায় আটকে না থেকে সারাদেশের নানান ধরণের শিক্ষার্থীদের মাঝে নিজেকে আবিষ্কারের মানসিকতা।

৫। যোগ্য, প্রাজ্ঞ, উদার, বিচক্ষণ ও যুগসচেতন ওলামাদের সুহবত গ্রহণের আকাঙ্খা।

মুহাম্মদ আনিস বলেন, প্রতিযোগিতা মূলক হওয়ার কারণে।

সাদমান রাকিব বলেন, যোগ্য উস্তাদ ঢাকামুখী তাই ছাত্ররাও ঢাকামুখী|

মাহাদী মুর্তাজা বলেন, চিন্তাভাবনা বিকাশিত করার জন্য। ইসমাঈল আহমাদ আশরাফী বলেন, কালেকশন থেকে বাঁচার জন্য। তাজুল ইসলাম বলেন, এক কথায় যদি বলি, যুগের চাহিদা পূরণ করার জন্য।

মুহা. তাসনীম কয়েকটি কারণ উল্লেখ করেন।

১৷ মানসম্মত লেখা পড়া না থাকা

২৷ খাবার মানসম্মত না

৩৷ সারা বছর ছাএদের দ্বারা কালেকশন করানো  

৪৷ বড় বুজুর্গদের দ্বারা ইসলাহি মজলিস না হওয়া

৫৷ বছর শেষে উস্তাদ না থাকা, ঠিক মত ওজিফা না দেওয়ার কারণে , ইত্যাদি ।

ফাহিম আহমাদ বলেন, সর্ব দিক বিবেচনা করে ঢাকার অনেক মাদ্রাসার লেখাপড়ার মান অত্যন্ত ভালো

মুফতি আবুল বাশার বলেন, ঢাকার পড়াশোনার মান অনেক ভালো। মনিরুল ইসলাম বলেন , গ্রামের ছাত্রদের নিকট এই ভুল ধারণার প্রচলন আছে, যে ঢাকার ছাত্ররা আরবীতে মাহের।

হাআমা/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ