শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার 'উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব'   নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা সম্ভাব্য সময় জানালেন তথ্যমন্ত্রী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: আগামী অক্টোবর মাসে দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেছেন, চলতি বছরের শেষে অথবা আগামী বছরের শুরুতে দ্বাদশ সংসদ নির্বাচন হবে। সে হিসেবে অক্টোবরে তফসিল ঘোষণা হতে পারে।

মঙ্গলবার (২ মে) সচিবালয়ে বাংলাদেশ সংবাদপত্র শ্রমিক ফেডারেশন ও প্রেস ওয়ার্কার্স ফেডারেশনের নেতা ও সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় শেষে এসব তথ্য দেন তিনি।

২০১৮ সালের ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন হয়েছিল। সংবিধান অনুযায়ী ২০২৩ সালের ২৮ অক্টোবর থেকে ২০২৪ সালের ৩০ জানুয়ারির মধ্যে দ্বাদশ সংসদ নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে নির্বাচন কমিশনের। আগামী বছরের ডিসেম্বরের শেষ সপ্তাহ অথবা জানুয়ারির প্রথম সপ্তাহে ভোটের সম্ভাব্য সময় ধরে প্রস্তুতি নেওয়ার কথা জানিয়েছিলেন নির্বাচন কমিশনার মো. আলমগীর।

সব দলকে নির্বাচনে আনতে ইসি জোর চেষ্টা চালিয়ে যাচ্ছে। কিন্তু বিএনপিসহ বিরোধীজোটের দাবি তত্ত্বাবধায়ক সরকার ছাড়া তারা ভোটে অংশ নেবে না। অন্যদিকে আওয়ামী লীগের নেতারা বলছেন তত্ত্বাবধায়কের অধীনে নির্বাচন হবে না। সংবিধান অনুযায়ীই নির্বাচন হবে।

মঙ্গলবার সচিবালয়ে তথ্যমন্ত্রী সংসদ নির্বাচনের বিষয় নিয়ে কথা বলেন। তিনি বলেন, চলতি বছরের শেষে অথবা আগামী বছরের শুরুতে দ্বাদশ সংসদ নির্বাচন হবে। সে হিসেবে অক্টোবরে তফসিল ঘোষণা হতে পারে।

সংবাদপত্র শ্রমিক ফেডারেশন ও প্রেস ওয়ার্কার্স ফেডারেশনের ৯ দফা দাবির পরিপ্রেক্ষিতে ড. হাছান মাহমুদ বলেন, তাদের অনেকগুলো দাবি যৌক্তিক এবং দ্রুত সময়ে নিষ্পত্তি সম্ভব। এর মধ্যে নিয়মিত বেতন-ভাতা না দেওয়া এবং বিনা নোটিশে চাকরিচ্যুত, বিভিন্ন প্রশিক্ষণের ব্যবস্থা– এই দাবিগুলো দ্রুত সময়ে মেনে নেওয়া সম্ভব। এজন্য আমার মন্ত্রণালয়ের মনিটরিং কমিটিকে কোন‌ সংবাদপত্রে নিয়মিত বেতন দেওয়া হয় না তার একটি প্রতিবেদন দেওয়ার জন্য নির্দেশ দেব। তাদের প্রতিবেদনের পর সংবাদপত্র কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে তাদের দাবি-দাওয়াগুলো পূরণ করার আশ্বাস দেন‌ মন্ত্রী।

এসময় সংবাদপত্র শ্রমিক ফেডারেশন সভাপতি মতিউর রহমান তালুকদার ও‌ সাধারণ সম্পাদক আলমগীর হোসেনসহ কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।

কেএল/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ