শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬


রোজার আধুনিক মাসায়েল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুফতি সাদেকুর রহমান।।

১.চোখে ঔষধ, ড্রপ সুরমা ও মলম ইত্যাদি ব্যবহার করলে রোজা ভঙ্গ হবেনা। যদিও এগুলোর স্বাদ গলায় উপলব্ধি হয়।
ইসলাম ও আধুনিক চিকিৎসা,৩২২।

২.কানে ঔষধ বা ড্রপ ব্যবাহার করলে কি রোজা ভেঙ্গে যাবে? কানে ড্রপ, ঔষধ, তৈল ও পানি ইত্যাদি প্রবেশ করালে রোজা ভঙ্গ হবেনা । ইসলাম ও আধুনিক চিকিৎসা;৩২২।

৩.নাকে ঔষধ বা ড্রপ ব্যবহার করলে কি রোজা ভেঙ্গে যাবে? নাকে ড্রপ, ঔষধ ও পনি ইত্যাদি ঢুকিয়ে ভেতরে টেনে নিলে রোজা ভেঙ্গে যাবে। ইসলাম ও আধুনিক চিকিৎসা ৩২৩।

৪. এন্ডোসকপি ব্যবহার করলে কি রোজা ভেঙ্গে যাবে? চিকন একটি পাইপ যার মাথায় বাল্ব জাতীয় একটি বস্তু থাকে। পাইপটি পাকস্থলিতে ঢুকানো হয় এবং বাইরে থাকা মনিটরের মাধ্যমে রোগীর পেটের অবস্থা নির্ণয় করা হয়। এ নলে যদি কোনো ওষুধ ব্যবহার করা হয় বা পাইপের ভেতর দিয়ে পানি/ওষুধ ছিটানো হয়ে থাকে,তাহলে রোজা ভেঙ্গে যাবে। আর কোনো ওষুধ লাগানো না থাকলে রোজা ভাঙবে না। ইসলাম ও আধুনিক চিকিৎসা ,৩২৪ ,আলমগিরি১/২০৪

৫.সালবুটামল( salbutamol)ইনহেলার (inhaler) ব্যবহার করলে কি রোজা ভেঙ্গে যাবে?

সালবুটামল, ইনহেলার ব্যবহার করলে রোযা ভেঙ্গে যাবে। শ্বাসকষ্ট দূর করার জন্য ওষুধটি মুখের ভিতর স্প্রে করা হয়। এতে যে জায়গায় শ্বাসরুদ্ধ হয় ঐ জায়গাটি প্রশস্ত হয়ে যায়। ফলে শ্বাস চলাচলে আর কোনো কষ্ট থাকে না। উল্লেখ্য-ওষুধটি যদিও স্প্রে করার সময় গ্যাসের মতো দেখা যায়, কিন্তু বাস্তবে তা তরল ওষুধ। অতএব মুখের ভিতর স্প্রে করার দ্বারা রোযা ভেঙ্গে যাবে। বিষয়টি নিয়ে কিছুটা মতানৈক্য থাকলেও বিশুদ্ধ মত এটাই। হ্যা, মুখে ইনহেলার স্প্রে করার পর না গিলে যদি থুথু দিয়ে তা বাইরে ফেলে দেয়া হয়, তাহলে রোযা ভাঙবে না। ইসলাম ও আধুনিক চিকিৎসা পৃষ্ঠা: ৩২৪ মাজাল্লাতু মাজমাআইল ফিকহিল ইসলামী,খন্ড-১০ ভলিউম- ২.পৃষ্ঠা:৩১-৬৫

রোজা অবস্থায় ইনহেলার ব্যবহার করার নিয়ম। অনেক অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ হল, সাহরিতে এক ডোজ ইনহেলার নেওয়ার পর ইফতার পর্যন্ত আর ইনহেলার নেওয়ার প্রয়োজন পড়ে না । তাই এভাবে ইনহেলার ব্যবহার করে রোজা রাখা চাই।

যদি কারো বক্ষব্যাধি এমন জটিল ও মারাত্মক আকার ধারণ করে যে,ইনহেলার নেওয়া ব্যতীত ইফতার পর্যন্ত অপেক্ষা করা সম্ভব নয়, তাদের জন্য শরীয়তে সুযোগ আছে,তারা প্রয়োজন অনুযায়ী ইনহেলার ব্যবহার করবে ও পরবর্তীতে রোজার কাজা করে নিবে ।আর কাজা সম্ভব না হলে ফিদয়া আদায় করবে। ইসলাম ও আধুনিক চিকিৎসা।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ