শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

যেসব কারণে রোজা ভঙ্গ হয়ে যায় এবং কাজা-কাফফারা উভয়টি ওয়াজিব হয়

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুফতি সাদেকুর রহমান।।

১. রোজা অবস্থায় ইচ্ছাকৃত কোন খাদ্য আহার করলে অথবা ওষুধ খেলে অথবা সিঙ্গা কিংবা সুরমা লাগানোর পর অথবা গীবত করার পর রোজা ভেঙে গেছে মনে করে ইচ্ছাকৃত আহার করলে কিংবা পান করলে। আলমগিরি ১/২০৫ রদ্দুল মুহতার ৩/৩৮৬, ৩৮৮।

২. প্রিয়জনের প্রিয় থুথু ইচ্ছাকৃত গিলে ফেললে। ৩.ইচ্ছাকৃতভাবে বিড়ি, সিগারেট, হুক্কা ইত্যাদি খেলে।

৪. ইচ্ছাকৃত স্ত্রী মিলন করলে। এক্ষেত্রে স্ত্রী স্বতঃস্ফূর্ত থাকলে তার উপরও কাজা- কাফফারা ওয়াজিব হবে। আর স্ত্রী রাজি না থাকলে বরং তার সাথে জোরপূর্বক করা হলে শুধু কাজা ওয়াজিব হবে, কাফফারা নয়। আলমগিরি ১/২০৫।
এক ব্যক্তি রমজানে রোজা রেখে (ইচ্ছাকৃতভাবে) পানাহার করল। তখন রাসুলু (সা.) তাকে একটি দাস মুক্ত করা বা দুই মাস রোজা রাখা বা ষাটজন মিসকিনকে খাবার দেওয়ার আদেশ করলেন। (সুনানে দারাকুতনি, হাদিস নং: ২/১৯১)

ইমাম জুহরি (রহ.) বলেন, রমজানে রোজা রেখে ইচ্ছাকৃত পানাহার করলে এর বিধান ইচ্ছাকৃতভাবে দিনে সহবাসকারীর বিধানের মতো হবে। অর্থাৎ তাকে কাজা ও কাফফারা উভয়টি আদায় করতে হবে। (মাবসুত, পৃষ্ঠা: ৩/৭৩; আলবাহরুর রায়েক ২/২৭৬)

৫.কামভাবের সাথে স্ত্রীকে স্পর্শ করল অথবা চুম্বল করল বা আলিঙ্গন করল, তবে বীর্যপাত হয়নি, কিন্তু সে মনে করল, রোজা ভেঙে গেছে, ফলে ইচ্ছাকৃত পানাহার করল,তাহলে তার উপর কাজা এবং কাফফারা উভয়ই ওয়াজিব হবে। বাদায়িউস সানায়ে ২/৫৫৮।
৬. কেউ গোঁফে তেল লাগালো আর মনে করল রোজা ভেঙে গেছে, অতঃপর ইচ্ছাকৃত আহার করল, তাহলে তার উপর কাজা এবং কাফফারা উভয় ওয়াজিব হবে। বাদায়িস সানায়ে ২/২৫৮।

৭.বিনা ওজরে একই রমজানে এক বা একাধিক রোজা রাখার পর ভেঙ্গে ফেললে একটি কাফফারা ওয়াজিব হবে। আর রোজাগুলো একাধিক রমজানের হলে প্রত্যেক রমজানের জন্য এক একটি করে কাফফারা ওয়াজিব হবে। -রদ্দুল মুখতার : ৩/৩৯১।
কাফফারা কী?

১. একটি কৃতদাস আজাদ করা। (এখন যেহেতু দাস প্রথার বিলুপ্তি ঘটেছে, তাই বাকি দুই ভাবেই কাফফারা আদায় করতে হবে)

২. লাগাতার ৬০ টি রোজা রাখবে। এর সামর্থ্য না থাকলে ৬০ জন মিসকিনকে দুই বেলা পেট ভরে খানা খাওয়াবে অথবা ৬০ জন মিসকিনকে সদকায়ে ফিতর পরিমাণ গম, আটা, চাউল ইত্যাদি অথবা সমপরিমাণ নগদ টাকা দিবে। একজন মিসকিনকে ৬০ দিন দু বেলা খাওয়ালে ও কাফফারা আদায় হয়ে যাবে। আলমগীরী ১/৩০৫ , রদ্দুল মুহতার ৩/৩৯০।

কাফফারার রোজা রাখতে গিয়ে কোন কারণবশত ১/২ টি রোজা রাখতে না পারলে পুনরায় ৬০ টি রোজা রাখতে হবে। তবে পিরিয়ডের কারণে মহিলারা লাগাতার রোজা রাখতে না পারলে পিরিয়ড শেষ হওয়া মাত্রই রোজা রাখা শুরু করবে। রদ্দুল মুহতার ৩/৩৯০।

লেখক: মুফতি ও মুহাদ্দিস শেখ জনূরুদ্দীন রহ দারুল কুরআন মাদ্রাসা চৌধুরীপাড়া ঢাকা

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ