শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ইসলামি লেখক ফোরামের বৈঠক অনুষ্ঠিত, আসছে নতুন কর্মসূচি নিজের হাতে আইন তুলে নিলে কঠোর ব্যবস্থা, পুলিশ হেডকোয়ার্টার্স উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে'

হজ গমনেচ্ছুদের জন্য তৈরি করা হয়েছে স্বাস্থ্য নির্দেশিকা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: ২০২৩ সালের হজযাত্রীদের জন্য হজে যাওয়ার আগে করণীয় বিষয় এবং হজব্রত পালনে সৌদি আরবে অবস্থানকালীন সময়ে স্বাস্থ্য সেবা সংক্রান্ত ‘হজ স্বাস্থ্য নির্দেশিকা’ প্রস্তুত করেছে স্বাস্থ্য সেবা বিভাগ।

প্রস্তুত করা হজ স্বাস্থ্য নির্দেশিকায় সৌদি আরবে অবস্থানকালীন হজযাত্রীদের স্বাস্থ্য বিষয়ে প্রয়োজনীয় দিক নির্দেশনা, হজ পালনের সময় হাজিদের ভোগান্তি দূর করা, হজের আগে প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়া, যেমন-হজের আগে চূড়ান্ত মেডিকেল চেকআপ, প্রয়োজনীয় ওষুধের তালিকা এবং মেডিকেল সেন্টার ব্যবহারে হজযাত্রীদের করণীয় বিষয় উল্লেখ করা হয়েছে।

‘হজ স্বাস্থ্য নির্দেশিকা’টি ধর্ম মন্ত্রণালয়ের ওয়েবসাইট, ঢাকার আশকোনায় হজ অফিসের পরিচালক এবং হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)-এর কার্যালয়ে পাওয়া যাবে।

চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের ২৭ জুন (৯ জিলহজ্ব) পবিত্র হজ অনুষ্ঠিত হবে। সৌদি আরবের সঙ্গে হজচুক্তি অনুযায়ী, এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার ও অবশিষ্ট ১ লাখ ১২ হাজার ১৯৮ জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ করার সুযোগ পাবেন।

-এসআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ