শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার 'উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব'   নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

পবিত্র মাহে রমাদানের সিলেবাস যেমন হওয়া চাই: ড. ওয়ালীয়ুররহমান খান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক:।। বিশ্বের মুসলমানদের জন্য পবিত্র মাস রমজান। দরজায় কড়া নাড়ছে আল্লাহর কাছে সবচেয়ে প্রিয় ইবাদত রোজার মাস রমজান। এ মাসে আমাদের সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হবে রমজানের রোজা ও ইবাদতের বিষয়ে। এজন্য রুটিন মাফিক চলা আমাদের জন্য জরুরি।

১৷ চোখ হেফাযত। ২৷ অযথা একটি কথাও না বলা। ৩৷ সময় নিয়ে মসজিদে পাঁচ ওয়াক্ত সলাত আদায়। মহিলাদের আউয়াল ওয়াক্তে ঘরে বাইরে নামাজ আদায়।

৪৷ সব কটি সিয়াম পালন করা। রোজার অনুভূতি জাগ্রত রেখে মুখে বা অন্তরে ইস্তিগফার ও যিকিরে মশগুল থাকা। ৫৷ প্রতিদিন কমপক্ষে ৩ ঘন্টা তিলাওয়াত ও আধা ঘন্টা অর্থসহ কুরআন তিলাওয়াত। ৬৷ সিয়াম সংক্রান্ত সবগুলো হাদীস ও ফিকহী মাসায়েল তালিম করা।

৭৷ বান্দার হক সম্পর্কে খুব বেশি সতর্ক থাকা এবং বকেয়া লেনদেন পরিষ্কার করা। এখানে কবি নীরব। ৮৷ সন্তান ও সাথীদের নিয়ে সীরাতুন্নবী, সাহাবীগণের জীবনী পাঠ করা।

৯৷ বিশ রাকাত তারাবীহ ও ৮ রাকাত তাহাজ্জুদ মিস না করা। ১০৷ সামনে যত অভাবী মানুষ অর্থাৎ নিজের চেয়ে আর্থিকভাবে দুর্বল আসবে সবাইকে কমবেশি দান বা হাদিয়া প্রদান।

১১৷ সামান্য মিথ্যা কথাও না বলা। চালাকি বা প্রতারণামূলক আচরণ না করা। ১২৷ নিজের ও মহল্লার মহিলাদের পর্দার মধ্যে রাখার জন্য সুন্দর কৌশল ও সর্বশক্তি নিয়োগ করা।

১৩৷ কিশোর ও তরুণদের কিছু উপহার- উপদেশ দিয়ে বা ইফতার খাইয়ে কাছে কাছে রেখে আখলাক শিক্ষা দেওয়া। ১৪৷ মেয়েদের নামাজ কালাম ও আখিরাতমূখী করার জন্য মহিলা সাহাবী ও সলফে সালিহীনের ঘটনা তালিম করা। ১৫৷ সদা সর্বদা পরহেযগার ইমাম, হাক্কানি শায়খ ও আলেমদের সান্নিধ্যে থাকা।

১৬৷ সাধ্যমতো অন্যায় ও গুনার কাজের প্রতিবাদ করা। আল্লাহ্ আমাদের সবাইকে তাওফিক দিন। কবুল করুন।

সূত্র: ড: ওয়ালীয়ুররহমান খানের অফিসিয়াল ফেসবুক পেজ

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ