শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

হঠাৎ আগুন, ধোঁয়ায় ঢেকে গেল সচিবালয়ের ১ নম্বর ভবন!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: হঠাৎ সাদা ধোঁয়ায় ঢেকে যায় সচিবালয়ের জনপ্রশাসন মন্ত্রণালয় ও মন্ত্রিপরিষদ বিভাগ থাকা ১ নম্বর ভবন। অগ্নিনির্বাপণ কর্মীরা ফোর হুইলার নিয়ে উদ্ধার অভিযানে নামেন। ওপরে ড্রোন উড়ছে। প্রাণ রক্ষায় ভবনের ওপর থেকে লাফিয়ে পড়ছেন মানুষ। আহতদের উদ্ধার করে অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নেয়া হচ্ছে।

এমন দৃশ্য দেখে সচিবালয়ের বাইরে লোকজন জড়ো হলেও এটি ছিল ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের আগুন নেভানো ও উদ্ধার বিষয়ক মহড়া।

আজ মঙ্গলবার (১৪ মার্চ) সকাল ১০টায় এ মহড়া অনুষ্ঠিত হয়েছে।

এতে দেখা যায়, আগুন দাউ দাউ করে জ্বলছে। ফায়ার ফাইটাররা এসে এস্টিংগুইশার দিয়ে আগুন নেভানোর চেষ্টা করেন। এরপরই চলে আসে পানিবাহী গাড়ি। আগুন থেকে বাঁচতে কর্মকর্তা-কর্মচারীরা ছুটোছুটি করছেন। ফায়ার ফাইটাররা আহতদের উদ্ধার করে আনতে থাকেন ভবনের সামনে স্থাপিত প্রাথমিক চিকিৎসা কেন্দ্রে। একই সঙ্গে বসানো হয় কমান্ড পোস্ট। আরেক দল মই এনে দোতলা থেকে আহতদের নামিয়ে আনেন।

ভবনের ছাদে আটকা পড়া কর্মকর্তা-কর্মচারীদের দড়ি বেয়ে নামিয়ে আনেন ফায়ার ফাইটাররা। একটি শিশুকে উদ্ধার করা হয়। রশির সাহায‌্যে ইর্মাজেন্সি মেথড রেসকিউ পদ্ধতিতেও নামিয়ে আনা হয় আটকেপড়াদের। জাম্বো কুশনে লাফিয়ে পড়েও অনেকে ভবন থেকে বেরিয়ে আসেন।

সচিবালয়ের ১ নম্বর ভবনের দেয়ালের ওপাশে সড়কে গাড়িতে থাকা টার্ন টেবল ল‌্যাডার দিয়ে পানি ছুড়ে নেভানো হয় আগুন। দূর নিয়ন্ত্রিত অত‌্যাধুনিক গাড়ি (এলইউএফ-৬০) থেকেও পানি ছিটানো হয়।

মহড়ার সময় উপস্থিত ছিলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এবং মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন। এ সময় জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ্‌ উদ্দিন চৌধুরী, সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন উপস্থিত ছিলেন।

ফরহাদ হোসেন বলেন, এ ধরনের মহড়া আরও বেশি বেশি করতে হবে। বাংলাদেশ একটি ঘন জনবসতিপূর্ণ দেশ। কিছুদিন আগে তুরস্কে ভূমিকম্পের বিপর্যয় দেখেছি। সেখান থেকে শিক্ষা নিয়ে আমাদের সতর্ক হতে হবে। আর প্রতিবছর গ্রীষ্ম মৌসুমে বাংলাদেশে ব্যাপক অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। যে কারণে আগাম সতর্কতা হিসেবে আমরা ব্যাপক প্রস্তুতি নিয়েছি।

তিনি জানান, ফায়ার সার্ভিসের জন্য অনেক আধুনিক যন্ত্র সংগ্রহ করা হয়েছে। এসব আধুনিক সরঞ্জাম নিয়ে মহড়াটি চমৎকারভাবে করেছে ফায়ার সার্ভিস। এ প্রদর্শনীর মধ্য দিয়ে সবাইকে অবহিত করা এবং একই সঙ্গে একটা বার্তা দেয়া যে, এ রকম ঘটনা ঘটলে আমাদের আগে থেকে সতর্ক থাকতে হবে। কিছু প্রশিক্ষণ দেওয়াটা অত্যন্ত জরুরি।

মহড়ার আয়োজনের কারণ প্রসঙ্গে তিনি বলেন, আমরা যদি প্রথমেই আগুন নেভাতে পারি তাহলে অনেক দুর্ঘটনা থেকে বাঁচতে পারি। তাই প্রত্যেক মানুষকে নিতে হবে প্রশিক্ষণ। আতঙ্কিত না হয়ে কার্যকরিভাবে কিছু পদক্ষেপ নিতে হবে। এজন্য হাতে-কলমে আমাদের প্রশিক্ষণ দরকার। তাই আজকের এই মহড়া।

প্রতিমন্ত্রী বলেন, আমি মনে করি এ ধরনের মহড়া আরও বেশি বেশি করতে হবে। দুর্যোগ থেকে নিজেদের রক্ষা করা ও জীবন বাঁচানোর ক্ষেত্রে এটি আগে থেকেই একটি প্রস্তুতি বলে মনে করি।

টিএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ