শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার 'উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব'   নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

খাঁটি দুধ চেনার সহজ উপায়

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: দুধকে অন্যতম সুষম খাদ্য হিসেবে ধরা হয়। দুধ শিশু এবং প্রাপ্ত বয়স্ক উভয়ের জন্যই প্রয়োজনীয় খাবার। এটি এমনই একটি খাবার, যা দেহে খুব সহজেই শোষিত হয় এবং শারীরিক শক্তি বৃদ্ধি এবং হাড় মজবুতে সাহায্য করে। এ ছাড়াও রয়েছে আরও নানা কার্যকারিতা। তবে এই দুধেই আজকাল মেশানো হচ্ছে ভেজাল। দেখুন কীভাবে বুঝবেন আপনি যে দুধ পান করছেন তা খাঁটি কি না!

একটু দুধ মাটিতে ঢালুন। যদি দেখেন গড়িয়ে গিয়ে মাটিতে সাদা দাগ পড়েছে তাহলে বুঝবেন এই দুধ খাঁটি। আর দুধে যদি ভেজাল থাকে তাহলে মাটিতে সাদা দাগ পড়বে না।

দুধ গরম করতে গেলেই কি হলদেটে হয়ে যাচ্ছে, তাহলে বুঝবেন এই দুধ খাঁটি নয়। এতে মেশানো হয়েছে কার্বোহাইড্রেট। দুধকে অন্যতম সুষম খাদ্য হিসেবে ধরা হয়। দুধ এমনই একটি খাবার, যা দেহে খুব সহজেই শোষিত হয় এবং শারীরিক শক্তি বৃদ্ধি এবং হাড় মজবুতে সাহায্য করে। এ ছাড়াও রয়েছে আরও নানা কার্যকারিতা। তবে এই দুধেই আজকাল মেশানো হচ্ছে ভেজাল।

আর তাই খাটি দুধ পেতে অবশ্যই ভালোভাবে দেখে কিনতে হবে।

টিএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ