শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬


দাঁড়িয়ে যাওয়া যাত্রীদের নিবন্ধন লাগবে না ট্রেনে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: দাঁড়িয়ে যাওয়া যাত্রীদের (স্ট্যান্ডিং প্যাসেঞ্জার) ট্রেনের টিকিট কাটতে নিবন্ধনের প্রয়োজন নেই। জাতীয় পরিচয়পত্র বা জন্ম নিবন্ধন সনদ দিয়ে নিবন্ধনের নতুন নিয়ম চালু করার পর টিকিট বিক্রি কমে যাওয়ায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে রেলওয়ের একটি সূত্র জানিয়েছে।

বাংলাদেশ রেলওয়ের বর্তমানে ৫২ জোড়া বা ১০৪টি আন্ত নগর ট্রেন চলাচল করছে। নিবন্ধন করে টিকিট সংগ্রহের পদ্ধতি শুধু আন্ত নগর ট্রেনে আপাতত চালু করা হয়েছে। লোকাল ও কমিউটার ট্রেনে আগের মতো সরাসরি কাউন্টার থেকে টিকিট নেওয়া যাচ্ছে।

রেলওয়ে সূত্রে জানা যায়, প্রতিটি আন্ত নগর ট্রেনে গড়ে ৭০০টি করে আসন রয়েছে। এতে প্রায় ৭০ হাজার যাত্রী প্রতিদিন ট্রেনে বসে ভ্রমণ করতে পারে। এসব ট্রেনে আরো প্রায় ৩০ হাজার যাত্রী দাঁড়িয়ে যাতায়াত করে। সব মিলিয়ে প্রায় এক লাখ যাত্রী প্রতিদিন ট্রেনে যাতায়াত করে।

এমন পরিস্থিতিতে গত শনিবার রেলের সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজনের বৈঠক হয়।

বৈঠক সূত্রে জানা যায়, টিকিট বিক্রি বাড়াতে নতুন সিদ্ধান্ত নিয়েছে রেল। যারা দাঁড়িয়ে ট্রেনে ভ্রমণ করছে, তারা যে টিকিট (স্ট্যান্ডিং টিকিট) নিয়ে থাকে, এর জন্য নিবন্ধন করার প্রয়োজন নেই। শুধু আসনের টিকিটের ক্ষেত্রে নিবন্ধন বাধ্যতামূলক থাকবে।

রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (পরিচালন) সরদার শাহাদাত আলী গণমাধ্যমকে বলেন, আমাদের উদ্দেশ্য হচ্ছে কালোবাজারি ঠেকানো। স্ট্যান্ডিং টিকিট কেউ দালালের কাছ থেকে কেনে না। কাউন্টারেই পাওয়া যায়। তা ছাড়া স্ট্যান্ডিং টিকিট বিক্রি শুরু হয় ট্রেন ছাড়ার আধাঘণ্টা আগে। তাই এমন সিদ্ধান্ত। এতে যেমন কালোবাজারি ঠেকানো যাবে, তেমনি টিকিট বিক্রিও বাড়বে।

-এসআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ