শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

যে কারণ হজে যাওয়া হচ্ছে না ৯০ হাজার পাকিস্তানির

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: পাকিস্তানে দিন দিন বেড়েই চলছে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম। বৈদেশিক মুদ্রার রিজার্ভের অভাব আর একই সাথে পাকিস্তানি মুদ্রার তীব্র পতনের কারণেই এক্কেবারে ভেঙে পড়েছে দেশটির অর্থনৈতিক ব্যবস্থা। বৈদেশিক মুদ্রার অভাবে প্রায় ৯০ হাজার মানুষ পাকিস্তান থেকে এ বছর হজ যেতে পারবেন না।

ভয়াবহ এই অর্থাভাবের মধ্যে পরিস্থিতিকে স্বাভাবিক করতে শাহবাজ সরকার নিত্য নতুন পন্থা অবলম্বন করার চেষ্টা করছে। বৈদেশিক মুদ্রার ঘাটতির কারণেই শাহবাজ সরকারের তরফ থেকে বিদেশে বসবাসরত পাকিস্তানিদের প্রায় ৯০,০০০ পাকিস্তানি নাগরিকের হজ কোটা দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। অর্থাৎ বৈদেশিক মুদ্রার অভাবে প্রায় ৯০,০০০ পাকিস্তানি এ বছর হজ করতে পারবেন না। প্রায় ৪০০ মিলিয়ন ডলার দেশের বাইরে যাওয়া বন্ধ করাই হল এমন সিদ্ধান্তের পিছনে আসল কারণ।

সরকারি সূত্রে জানা গেছে, পাকিস্তানিদের জন্য হজ কোটা কমাতেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একই সাথে প্রবাসী পাকিস্তানিরা এই নয়া ব্যবস্থার মাধ্যমে নিজেরাই হজ করতে পারবেন বা পাকিস্তানে বসবাসকারী কোনও ব্যক্তির খরচ বহন করতে পারেন।

ইতিমধ্যেই অর্থমন্ত্রী ইসহাক দার এবং ধর্ম বিষয়ক মন্ত্রী মুফতি আবদুল শাকুরের মধ্যে বৈঠকে এই কথায় জানিয়েছেন।

বৈঠকের পর ধর্ম মন্ত্রণালয়ের সহকারী মিডিয়া ডিরেক্টর উমর বাট বলেন, “বৈদেশিক মুদ্রা সংক্রান্ত সমস্যার কারণে পাকিস্তানের হজ কোটার অর্ধেক প্রবাসী পাকিস্তানিদের জন্য বরাদ্দ করার প্রস্তাব করা হয়েছে।”

অর্থ মন্ত্রণালয়ের এক কর্মকর্তার মতে, এ বছর সৌদি আরব পাকিস্তানকে এক লাখ ৭৯ হাজার ২১০ জনকে হজ কোটা দিলেও তীব্র অর্থাভাবের কারণে এত বড় পরিসরে হজের অনুমতি দিতে ব্যর্থ শাহবাজ সরকার।

-এসআর

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ