শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

এবার মসজিদে ছবি-ভিডিও নিষিদ্ধ করলো সৌদি আরব

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: পবিত্র মাহে রমজান উপলক্ষে সৌদি আরবের সব মসজিদে ছবি তোলা ও লাইভ ভিডিও নিষিদ্ধসহ ১০টি নির্দেশনা দিয়েছে সৌদির ধর্ম মন্ত্রণালয়।

গত শুক্রবার মন্ত্রণালয়ের মুখপাত্র আবদুল্লাহ আল-আনজি দেশটির বিভিন্ন মসজিদে ইফতার ও ইতিকাফ পালন সম্পর্কিত এক বিবৃতিতে এ নির্দেশনার কথা জানান। খবর সৌদি নিউজ।

দেশটির ধর্মমন্ত্রী শায়খ আবদুল লতিফ স্বাক্ষরিত ওই বিবৃতিতে বলা হয়, নামাজের সময় ইমাম ও মুসল্লির ছবি তোলা যাবে না। এ ধরনের কাজে মসজিদে ক্যামেরার ব্যবহার এবং নামাজের ভিডিও ধারণ করে কোনো ধরনের যোগাযোগ মাধ্যমে প্রচার পুরোপুরি নিষিদ্ধের আওতায় থাকবে ।

রমজান মাসে মসজিদগুলোতে ইফতারের আয়োজন করা যাবে। পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রেখে মসজিদ প্রাঙ্গণে এ আয়োজন করা যাবে। তবে এক্ষেত্রে ব্যক্তিগত কোনো অনুদান সংগ্রহ করা যাবে না।

ইফতার আয়োজনের ক্ষেত্রে ইমাম ও মুয়াজ্জিন প্রধান তত্ত্বাবধায়ক হিসেবে থাকবেন। সেইসঙ্গে প্রতিদিন এশার পর তারাবির নামাজ এবং শেষ ১০ দিন তাহাজ্জুদের নামাজ ও ইতিকাফেরও আয়োজন করা যাবে। তবে ইতিকাফকারীদের সম্পর্কে মসজিদ কর্তৃপক্ষের অবগতি থাকতে হবে।

বিবৃতিতে আরও বলা হয়, তারাবির নামাজ ও দোয়া পরিচালনার ক্ষেত্রে মুসল্লিদের সুবিধার দিকটি বিবেচনা করতে হবে, রমজানের শেষ ১০ দিন তাহাজ্জুদের নামাজ ফজর আজানের আগেই সম্পন্ন করার কথাও বলা হয়।

পবিত্র রমজান মাসে সৌদি আরবের দুই প্রধান মসজিদ বায়তুল্লাহ ও মসজিদে নববিতে বিশ্বের লাখ লাখ মুসল্লি জড়ো হন। এবারও সৌদি কর্তৃপক্ষ ৩০ লাখ মুসল্লি আগমনের সম্ভাবনার কথা বলছেন। তাদের সুবিধা অসুবিধার কথা মাথায় রেখে সৌদি ধর্ম মন্ত্রণালয় এই ১০ দফা নির্দেশনা দিয়েছেন। সেই সঙ্গে মুসল্লিদের সেবায় ১২ হাজার কর্মী নিয়োগ দেওয়া হয়েছে।

করোনা মহামারির কারণে দুই বছর মসজিদে ইফতার ও ইতিকাফ কার্যক্রম স্থগিত রেখেছিল সৌদি আরব। গত বছরের রমজানে মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদসহ দেশটির সব মসজিদে আবারও সীমিত আকারে রমজান মাসের কার্যক্রম শুরু হয়। এবার তা পুরোপুরিভাবে শুরুর ঘোষণা দিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ