শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

ইন্দোনেশিয়ায় তেলের ডিপোতে আগুন, নিহত ১৬

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তার একটি সরকারি জ্বালানি তেলের ডিপোতে ভয়াবহ অগ্নিকাণ্ডে অন্তত ১৬ জন নিহত হয়েছে। আহত হয়েছে অনেকে। দেশটির কর্মকর্তাদের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, স্থানীয় সময় গতকাল শুক্রবার রাতে এই অগ্নিকাণ্ড ঘটেছে।

কর্মকর্তারা বলছেন, ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন নিয়ন্ত্রণে এনেছেন। তবে তার আগেই আশপাশের অনেক বাড়ি আগুনে পুড়ে গেছে। ওই এলাকার বাসিন্দাদের সরিয়ে নেওয়া হয়েছে। রাষ্ট্রীয় জ্বালানি সংস্থা পের্তামিনা ডিপোটি পরিচালনা করত। উত্তর জাকার্তায় অবস্থিত ডিপোটির নাম ‘প্লুম্পাং’।

জাকার্তার ফায়ার অ্যান্ড রেসকিউ বিভাগ জানান, আগুনে নিহত ১৬ জনের মধ্যে দুজন শিশু রয়েছে। এ ছাড়া এখন পর্যন্ত ৫০ জনকে আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে। ফায়ার অ্যান্ড রেসকিউ বিভাগের প্রধান সাত্রিয়াদি গুনাওয়ান এএফপিকে বলেছেন, আহতদের অনেকেই গুরুতরভাবে দগ্ধ হয়েছেন।

ইন্দোনেশিয়ার সেনাবাহিনীর প্রধান ডুডং আবদুরচম্যান জানান, শুক্রবার রাত ৮টার পর আগুন লেগেছে। তবে কীভাবে আগুন লেগেছে, তা এখনো স্পষ্টভাবে জানা যায়নি। ফায়ার সার্ভিস কয়েক ঘণ্টার চেষ্টায় আগুন নেভাতে সক্ষম হয়েছে। অগ্নিকাণ্ডের কারণ অনুসন্ধান করা হচ্ছে বলেও জানিয়েছেন ডুডং আবদুরচম্যান।

তেল ও গ্যাস ফার্মের প্রধান নির্বাহী নিক বিদ্যাবতী বলছেন, তাঁরা অভ্যন্তরীণভাবে অগ্নিকাণ্ডের কারণ অনুসন্ধান করবেন। ভবিষ্যতে যাতে এ ধরনের দুর্ঘটনার পুনরাবৃত্তি না ঘটে, সে ব্যাপারেও ব্যবস্থা নেওয়া হবে।

এ অগ্নিকাণ্ডের কারণে দেশের কোথাও জ্বালানি সরবরাহ ব্যাহত হয়নি বলেও জানিয়েছেন তিনি। নিক বিদ্যাবতী বলেছেন, পার্শ্ববর্তী তেলের টার্মিনাল থেকে নিরাপদে তেলের ব্যাকআপ সরবরাহ করা হয়েছে।

ইন্দোনেশিয়ার রাষ্ট্রীয় কোম্পানিবিষয়ক মন্ত্রী এরিক থোহির আহত ও নিহতদের পরিবারে প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন। একই সঙ্গে তিনি এ দুর্ঘটনার কারণ অনুসন্ধান করতে পের্তামিনাকে নির্দেশ দিয়েছেন।

ফায়ার অ্যান্ড রেসকিউ বিভাগের প্রধান সাত্রিয়াদি গুনাওয়ান বলেছেন, ফায়ার সার্ভিসের কর্মীরা ওই ডিপোতে একটি পাইপ ফেটে যাওয়ার খবর পেয়েছিলেন। ধারণা করা হচ্ছে, সেখান থেকেই আগুন ছড়িয়ে পড়েছিল।

আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ৫১টি ইউনিট ও ২৫০ জন কর্মী কাজ করেছে বলে জানিয়েছে জাকার্তার প্রধান ফায়ার স্টেশন।

২০০৯ সালে একই ডিপোতে আগুন লেগেছিল। তবে সে সময় কেউ হতাহত হননি। এ ছাড়া ২০১৪ সালে ওই ডিপোর আশপাশে ৪০টি বাড়িতে আগুন লেগেছিল। সেবারও কেউ হতাহত হয়নি।

টিএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ