শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

মৌসুমি ফল খাওয়ার সময় যে দোয়া পড়বেন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: আমাদের দেশে একেক মৌসুমে একেক রকমের ফল পাওয়া যায়। এছাড়া কোন কোন ফল বছরের সব সময়েই দেখা মিলে। ফল আল্লাহর এক অনন্য নেয়ামত। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নতুন ফল কিংবা মৌসুমের যেকোনো নতুন ফল দেখলে একটি দোয়া পড়তেন। তাই যেকোনো সময় মৌসুমের কিংবা সাধারণ নতুন ফল দেখলে বা খেলে সেই দোয়া পড়া সুন্নত।

হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত তিনি বলেন, সাহাবায়ে কেরাম যখন কোনো নতুন ফল দেখতেন, তখন তারা তা আল্লাহর রাসুল (সা.)-এর খেদমতে পেশ করতেন। আর তিনি তা গ্রহণ করে এই দোয়া পড়তেন-

উচ্চারণ: আল্লাহুম্মা বারিক লানা ফি সামারিনা, ওয়া বারিকলানা ফি মাদিনাতিনা; ওয়া বারিকলানা ফি সা-য়িনা, ওয়া বারিকলানা ফি মুদ্দিনা। আল্লাহুম্মা ইন্না ইবরাহিমা আবদুকা ওয়া খালিলুকা ওয়া নাবিইয়্যুকা; ওয়া ইন্নি আবদুকা ওয়া নাবিইয়্যুকা, ওয়া ইন্নাহু দায়াকা লিমাক্কাতা, ওয়া ইন্নি আদউকা লিলমাদিনাতি বিমিছলি মা-দায়াকাবিহি লি-মাক্কাতা ওয়া মিসলিহি মায়াহু।

অর্থ: হে আল্লাহ! আমাদের ফলগুলোতে আমাদের জন্য বরকত দাও, আমাদের শহরে আমাদের জন্য বরকত দাও, আমাদের জন্য আমাদের ‘সা’ এবং আমাদের ‘মুদ্দে’ (পরিমাপ যন্ত্রে) বরকত দাও। হে আল্লাহ! নিশ্চয় হজরত ইবরাহিম (আ.) তোমার বান্দা, তোমার বন্ধু এবং তোমার নবী। আর আমিও তোমার বান্দা ও তোমার নবী। তিনি (ইবরাহিম) তো তোমার কাছে মক্কার জন্য দোয়া করেছিলেন, আর আমি তার মতো মদিনার জন্য তোমার কাছে দোয়া করছি এবং এর সঙ্গে আরও সমপরিমাণ দোয়া করছি।

বর্ণনাকারী বলেন, এরপর তিনি যাকে সর্বকনিষ্ঠ দেখতেন এরূপ ছোট কাউকে ডেকে তাকে ওই ফল দিয়ে দিতেন। মুসলিম : ৩৪০০

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে নতুন ফল দেখা ও খাবারে হাদিসের ওপর যথাযথ আমল করে দোয়া পড়া এবং ফলের বরকতের জন্য দোয়া করার তাওফিক দান করুন। আমিন।

-এসআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ