শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা ইসলামি লেখক ফোরামের বৈঠক অনুষ্ঠিত, আসছে নতুন কর্মসূচি সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি

আরবি ভাষার শিক্ষকদের প্রশিক্ষণে সৌদির উদ্যোগ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: আরবি ভাষার শিক্ষকদের প্রশিক্ষণ দিচ্ছে সৌদিভিত্তিক সংস্থা কিং সালমান গ্লোবাল একাডেমি ফর অ্যারাবিক ল্যাঙ্গুয়েজ। আরবি ভাষার অনারব শিক্ষকদের দক্ষতা বৃদ্ধির পাশাপাশি বৈজ্ঞানিক মান অনুসরণ করে ভাষার পাঠদান শেখাতে এই প্রকল্পের দ্বিতীয় পর্ব শুরু হয়।

বৈশ্বিক পরিমণ্ডলে আরবি ভাষাকে পৌঁছে দিতে ভাষাবিষয়ক দক্ষ প্রশিক্ষকদের মাধ্যমে বিশেষায়িত বিশ্ববিদ্যালয় ও ইনস্টিটিউটে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়।

কাজাখস্তানের দ্য কাজাখ আবলাই খান ইউনিভার্সিটি অব ইন্টারন্যাশনাল রিলেশনস অ্যান্ড ওয়ার্ল্ড ল্যাঙ্গুয়েজেসের সহযোগিতায় ভাষা শিক্ষার দ্বিতীয় পর্ব শুরু হয়। প্রতিদিন ছয় ঘণ্টা করে তিন দিনের দ্বিতীয় পর্বের প্রথম কোর্সটি সম্পন্ন হয়।

সৌদি আরব ছাড়াও বিশ্বের ৩৯টি দেশেও তা অনুষ্ঠিত হবে। সৌদিতে অনুষ্ঠিত প্রথম পর্বের পাঁচটি কোর্সে ৯৬ জন অংশ নেন। এদিকে ২৬টি দেশের ৩০টি কোর্সে অংশ নেন ৮০৯ জন।

সৌদি ভিশন ২০৩০-এর উন্নয়ন ও বৈচিত্র্যপূর্ণ লক্ষ্য বাস্তবায়নে জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে এই ভাষার ভূমিকা আরো সুদৃঢ় করতে এবং ভাষার ব্যবহারে উৎসাহ দিতে এমন উদ্যোগ নেওয়া হয়।

গত বছর থেকে দ্য কমন ইউরোপিয়ান ফ্রেমওয়ার্ক অব রেফারেন্সের (সিইএফআর) ভাষাগত মানদণ্ডগুলো অনুসরণ করে আরবি ভাষার দক্ষতা পরীক্ষা শুরু হয়। আন্তর্জাতিক মান অনুসরণের মাধ্যমে পড়া, লেখা, শোনা ও কথোপকথনের ক্ষেত্রে পরীক্ষার্থীর দক্ষতা নির্ণয় করতে এই পরীক্ষা চালু করা হয়।

-এসআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ