শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

যৌথ বিবৃতি ছাড়াই শেষ হলো জি-২০ সম্মেলন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: ইউক্রেন যুদ্ধের সমালোচনা করায় ঐক্যমত ছাড়াই শেষ হলো বিশ্বের শিল্পোন্নত ২০টি দেশের অর্থমন্ত্রীদের সম্মেলন জি-২০।

সাধারণত অর্থমন্ত্রীদের এই সম্মেলন শেষে যৌথ বিবৃতি প্রকাশ করা হয়। কিন্তু এবার তা হয়নি। কারণ যৌথ বিবৃতিতে অধিকাংশ দেশই ইউক্রেন যুদ্ধের সমালোচনা করার পক্ষে রায় দেয়, আর তার বিরোধিতা করে রাশিয়া ও চীনের প্রতিনিধিরা।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, শুক্র ও শনিবার (২৪-২৫ ফেব্রুয়ারি) ভারতের বেঙ্গালুরুতে অনুষ্ঠিত সম্মেলনে ইউক্রেন যুদ্ধের সমালোচনা করায় বিবৃতিতে সই করতে রাজি হয়নি রাশিয়া ও চীন।

এর জেরেই অর্থমন্ত্রীদের বৈঠক শেষে প্রকাশ করা হয়নি কোনো যৌথ বিবৃতি। তবে বৈঠকে কী কী বিষয় নিয়ে আলোচনা হয়েছে স্বাগতিক ভারত তা জানিয়েছে।

ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামান জানিয়েছেন, যৌথ বিবৃতিতে ইউক্রেনের যুদ্ধ পরিস্থিতি স্থান পেয়েছিল। বিষয়টি নিয়ে আপত্তি জানায় চীন ও রাশিয়া। নির্মলা আরও বলেন, চীন ও রাশিয়া চায়নি যৌথ বিবৃতিতে বিষয়টি থাকুক। তাদের বক্তব্য ছিল, অর্থমন্ত্রীদের কাজ অর্থনৈতিক বিষয় নিয়ে আলোচনা করা। বিশ্ব রাজনীতি এর মধ্যে না ঢোকাই উচিত।

ভারতীয় অর্থ মন্ত্রণালয়ের সচিব অজয় শেঠ এ বিষয়ে বলেন, ‘শুধুমাত্র যুদ্ধ শব্দটি বাদ দিতে বলা হয়নি। রাশিয়া ও চীনের পক্ষ থেকে পুরো বিষয়টি সরিয়ে নিতে বলা হয়। অপরদিকে বাকি ১৮টি দেশেরই মনে হয়েছে, ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্ব অর্থনীতিতে বড় প্রভাব পড়েছে।’

এর আগে গত নভেম্বর মাসে ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ শীর্ষ সম্মেলনেও একই রকম মতভেদ দেখা দেয় এবং শেষ পর্যন্ত ইন্দোনেশিয়া নিজেই একটি চূড়ান্ত ঘোষণা প্রকাশ করে।

বিশ্বের অর্থনৈতিক সংকট মোকাবিলার লক্ষ্য নিয়ে ২০ বছর আগে জি-২০ জোট গঠন হয়। কিন্তু দিন দিন এই সংগঠনের মধ্যে বিভিন্ন বিষয়ে মতানৈক্য বেড়েই চলেছে।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ