শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের সীমানা চূড়ান্ত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: ২০১৮ সালের নির্বাচনের সীমানার ৬টি আসনে পরিবর্তন এনে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সীমানা চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন।

রোববার (২৬ ফেব্রুয়ারি) গণমাধ্যমে এ তথ্য জানান নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর।

তিনি বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সীমানা চূড়ান্ত করা হয়েছে। আজই গেজেট হতে পারে।

২০২৩ সালের ৩১ অক্টোবর থেকে দ্বাদশ সংসদ নির্বাচনের দিনক্ষণ গণনা শুরু হবে। এর আগেই ৩০০ আসনের সীমানা পুননির্ধারণের পরিকল্পনা ছিল ইসির। ইসির রোডম্যাপ অনুযায়ী, ২০২৩ সালের জানুয়ারি থেকে জুনের মধ্যে এ কাজ শেষ করার কথা রয়েছে।

অন্যদিকে, সীমানা পুননির্ধারণ আইন অনুযায়ী, ভৌগোলিক অখণ্ডতা বজায় রেখে সর্বশেষ জনশুমারি প্রতিবেদনের জনসংখ্যার যতদূর সম্ভব ‘বাস্তব বণ্টনের’ ভিত্তিতে সীমানা নির্ধারণ করতে হবে।

এছাড়া সংসদীয় আসনের সীমানা পুনর্বিন্যাসের জন্য ৩০০ নির্বাচনী এলাকার খসড়া তালিকা প্রণয়ন করতে হবে। পুনর্বিন্যাস করা এসব খসড়া সীমানা ইসি অনুমোদন দেওয়ার পর প্রাথমিক তালিকা প্রকাশ করা হবে।

এরপর খসড়া সীমানার উপর দাবি-আপত্তি-সুপারিশ চাওয়া হবে। শুনানির মাধ্যমে দাবি-আপত্তি নিষ্পত্তি করে ৩০০ নির্বাচনী এলাকার নতুন সীমানা চূড়ান্ত করা হবে এবং এরপর তা গ্রেজেট আকারে প্রকাশ করবে ইসি।

উল্লেখ্য, ২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৫টি আসনের সীমানায় পরিবর্তন এনেছিল ইসি।

-এসআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ