শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল

আলিয়া মাদরাসার কারিকুলাম আন্তর্জাতিক মানসম্মত : শিক্ষা উপমন্ত্রী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: আলিয়া মাদরাসার কারিকুলাম আন্তর্জাতিক মানসম্মত বলে জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) সকালে রাজবাড়ীর পাংশা, বালিয়াকান্দি ও কালুখালী উপজেলা মাদরাসা ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের আয়োজনে শিক্ষা বিষয়ক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি ।

মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, মাদরাসা শিক্ষার বৈপ্লবিক পরিবর্তনের জন্য সর্ব প্রথম পদক্ষেপ গ্রহণ করেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। যার ধারাবাহিকতায় মাদরাসা শিক্ষাকে আন্তর্জাতিক মানে উন্নীত করতে কাজ করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার একান্ত প্রচেষ্টায় সারাদেশে ৬ হাজার কোটি টাকা ব্যয়ে ১ হাজার ৮০০ মাদরাসার ভবন তৈরির কাজ চলছে। মাদরাসা শিক্ষা নিয়ে যারা নোংরা রাজনীতি করছে, তারা দেখাতে পারবে না ১০০ কোটি টাকার কাজও করেছে।

শিক্ষা উপমন্ত্রী বলেন, ধর্মীয় মূল্যবোধ স্কুল-কলেজ-মাদরাসায় সমানভাবে দেওয়ার চেষ্টা করি। জ্ঞান ও ধর্মীয় মূল্যবোধের বিষয়টা মাদরাসাতেই বেশি পাওয়া যায়। মাদরাসা শিক্ষাটা শুরুই হয়েছিল ধর্মীয় শিক্ষা দেওয়ার জন্য। তবে সেখানে তিনটি বিষয় সংযুক্ত করে শিক্ষাটাকে সমমান করার চেষ্টা করেছি।

তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশ হচ্ছে- আমার দেশের বিশাল জনগোষ্ঠী, মা-বাবা তাদের সন্তানদের ধর্মীয় শিক্ষা দেওয়ার জন্য মাদরাসায় পাঠায়। তবে তারা যেন শিক্ষা থেকে বঞ্চিত না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। এজন্য আলিয়া মাদরাসার কারিকুলাম সৃষ্টি হয়েছে, সেটা আন্তর্জাতিক মানসম্মত। তবে কওমি মাদরাসার শিক্ষার্থীরা ক্লাস ফাইভ কিংবা এইটের মর্যাদা পাচ্ছে কিনা আমরা জানি না। তাদের সঙ্গে আমরা কথা বলার চেষ্টা করছি। যাতে শিক্ষার্থীরা সমমানের মর্যাদা পায়।

-এসআর

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ