শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

রমজানে আগত মেহমানদের জন্য প্রস্তুতি শুরু করেছি: শায়েখ আবদুর রহমান আস সুদাইস

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম।। সৌদি আরবের সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠান রমজান ও হজ মৌসুমের প্রস্তুতি শুরু করেছে। প্রতিটি স্তরে প্রতিটি সংস্থাই প্রস্তুতির বিষয়ে বিশেষ গুরুত্ব দিয়েছেন। এ বিষয়টি গণমাধ্যকমে জানিয়েছেন হজ উমরা প্রশাসনের প্রধান শায়খ ডক্টর আবদুন রহমান আস সুদাইস।

সৌদি আরবের উকাল ওয়েবসাইটের বরাতে জানা যায়, হারামাইন শরীফ প্রশাসন রমজানের অপারেশনাল পরিকল্পনা প্রস্তুত করার জন্য একটি বিশেষ বৈঠকে হজযাত্রীদের আগমনের সুবিধার্থে বিভিন্ন দিক পর্যালোচনা করেছে। পরিচালন পরিকল্পনা দর্শনার্থীদের চাহিদা এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রদত্ত সমস্ত পরিষেবার উপর নজরদারির উপর গুরুত্বারূপ করেছে।

প্রশাসন বলছে, এ বছর রমজানে মসজিদ আল-হারামে ইফতারের টেবিল সংখ্যা আরো বাড়ানো হবে। গত বছরের তুলনায় এবারের রমজানে বেশি সুযোগ-সুবিধা দেওয়া হবে বলে জানিয়েছেন প্রশাসনের প্রধান শায়খ ডক্টর আবদুর রহমান আস সুদাইস। হজযাত্রীদের যে কোনো সমস্যার সমাধান করা হবে। মসজিদ আল-হারাম এবং মসজিদে নববী উভয়ই হজযাত্রীদের মানসম্পন্ন সেবা প্রদান করবে।

প্রশাসনের পক্ষ থেকেও রমজান উপলক্ষে যোগাযোগ কর্মসূচির আয়োজন করা হয়েছে। দর্শকদের একটি সহজ পদ্ধতিতে নির্ভরযোগ্য ও সঠিক তথ্য সরবরাহ করারও ব্যবস্থা করা হয়েছে। বৈঠকে বিশেষজ্ঞরা পরামর্শ দেন, রমজান মাসে শিক্ষার্থীদের স্কুলে না গিয়ে অনলাইনে পড়ানো উচিত যাতে যানজট না হয়।

এছাড়াও সৌদি আরব নতুন হজ মৌসুমের আগাম ব্যবস্থা করতে শুরু করেছে। স্বাস্থ্য ও ওমরাহ মন্ত্রণালয়ের সঙ্গে সহযোগিতার একটি স্মারক স্বাক্ষরিত হয়েছে।

মক্কা মিউনিসিপ্যালিটি ক্যাটারিং কোম্পানি ও প্রতিষ্ঠানের মালিকদের নতুন হজ মৌসুমে যারা খাদ্য কর্মসূচিতে অংশ নিতে ইচ্ছুক তাদের তথ্য আপডেট করতে বলেছে।
হজ ও ওমরাহ মন্ত্রণালয় বাড়ির মালিকদের হজযাত্রীদের থাকার অনুমতি নিতে বলেছে।

উল্লেখ্য, হজ ও ওমরাহ মন্ত্রী ড. তৌফিক আল-রাবিয়্যাহ ঘোষণা করেছিলেন, এ বছর ২০ লাখ লোককে হজ সেবা প্রদান করা হবে।

সূত্র: আসরে হাজির

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ