শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ভারতের বিদ্যুৎ বিল পরিশোধে হিমশিম খাচ্ছে বাংলাদেশ জয়পুরহাটে ১৫৫ মণ সরকারি চাল সহ আটক দুই তাপপ্রবাহ নিয়ে নতুন সংবাদ দিলো আবহাওয়া অধিদপ্তর রাঙামাটিতে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর

আবারও নৌযান শ্রমিকদের কর্মবিরতি ঘোষণা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: নতুন মজুরির কাঠামো ঘোষণার দাবিতে আবারও  কর্মবিরতিতে যাচ্ছেন নৌযান শ্রমিকরা। আগামী ২৪ ফেব্রুয়ারির মধ্যে যদি সরকার নতুন মজুরির কাঠামো ঘোষণা না করে, তাহলে ২৪ ফেব্রুয়ারি রাত ১১টা ৫৯ মিনিটের পর থেকে কর্মবিরতিতে নামবে তারা।

আজ শনিবার (১৮ ফেব্রুয়ারি) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের সভাপতি মো. শাহ আলম ভূইয়া।

শাহ আলম ভূইয়া বলেন, সরকারের আশ্বাসের পরিপ্রেক্ষিতে আমরা গত ২৮ নভেম্বর কর্মবিরতি প্রত্যাহার করি। তখন বলা হয়েছিল, এক মাসের মধ্যে নতুন মজুরি নির্ধারণ করে গেজেট জারি করা হবে। কিন্তু দুই মাস ২০ দিন পার হয়ে গেলেও সরকার মজুরি নির্ধারণে এখনও টালবাহানা করছে। আগামী ২৪ ফেব্রুয়ারির মধ্যে নতুন মজুরির ঘোষণা না এলে, ওই দিন রাত ১২টা থেকে সারাদেশে সব ধরনের নৌযান চলাচল বন্ধ থাকবে।

উল্লেখ্য, নৌযান শ্রমিকদের ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা ও কর্মক্ষেত্রে মৃত্যুজনিত ক্ষতিপূরণ ১০ লাখ টাকা নির্ধারণসহ বিভিন্ন দাবিতে গত ২৭ নভেম্বর থেকে সারাদেশে কর্মবিরতিতে যান নৌযান শ্রমিকরা। এতে ভোগান্তিতে পড়েন লঞ্চের যাত্রীরা, বন্ধ হয়ে যায় নৌযানে পণ্য পরিবহনও। সংকট নিরসনে ২৮ নভেম্বর শ্রমভবনে মালিক, শ্রমিক ও সরকারের সমন্বয়ে ত্রি-পক্ষীয় সভা হয়। ওই সভায় সভাপতিত্ব করেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান।

সে সভায় এক হাজার টনের বেশি জাহাজের শ্রমিকদের নভেম্বর থেকে এক হাজার ২০০ টাকা ভাতা দেওয়ার সিদ্ধান্ত হয়।

এছাড়াও এর চেয়ে বেশি পণ্যবাহী জাহাজের শ্রমিকদের এক হাজার ৫০০ টাকা মাসিক ভাতা দেওয়ার সিদ্ধান্ত হয়। পাশাপাশি বেতন কাঠামো গঠনের জন্য একটি কমিটি গঠন করা হয়। এক মাসের মধ্যে কমিটি শ্রমিকদের বেতন নির্ধারণ করে গেজেট প্রকাশ করবে এমন সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে শ্রমিকরা কর্মবিরতি প্রত্যাহার করেন।

-এসআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ