শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

ইউটিউবের সিইও পদে ভারতীয় বংশোদ্ভূত নিল মোহন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: বিশ্বের বৃহত্তম এবং বহুল ব্যবহৃত ভিডিও স্ট্রিমিং সংস্থা ইউটিউবের মুখ্য কার্যনির্বাহী কর্মকর্তার (সিইও) পদ থেকে সরে দাঁড়ালেন সুজান ওয়োজসিকি। তার জায়গায় নতুন সিইও হতে চলেছেন ভারতীয় বংশোদ্ভূত নিল মোহন। বৃহস্পতিবার সমাজমাধ্যমে পোস্ট করে এ কথা জানান সুজান। ইউটিউব যখন টিকটক ও নেটফ্লিক্সের সঙ্গে চূড়ান্ত প্রতিযোগিতায়, ওই রকম একটা সময়ে এই পরিবর্তন হলো।

জন্মলগ্ন থেকেই ইউটিউবের সাথে রয়েছেন সুজান। ২৫ বছর আগে তারই গ্যারাজ থেকে পথ চলা শুরু ইউটিউবের। ২০১৪ সালে থেকে তিনি সংস্থার সিইও পদে ছিলেন। তার আগে গুগ্‌লের বিজ্ঞাপন বিভাগের প্রধান সহ-সভাপতি। গুগ্‌লের প্রথম দিকের কর্মীদের মধ্যে এক জন সুজান। গুগলের আগে তিনি চিপ প্রস্তুতকারক সংস্থা ইনটেলে কাজ করতেন।

নতুন সিইও নিল মোহন স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রিকাল ইঞ্জিনিয়ার। ২০০৮ সালে তিনি গুগ্‌লে যোগ দেন। ২০১৫ সালে তিনি মুখ্য পণ্য কর্মকর্তা হন। গুগ্‌লের আগে নিল মাইক্রোসফ্‌টে কাজ করেছেন। এ ছাড়া বহু নামী সংস্থায় বোর্ড সদস্যও ছিলেন তিনি। ইউটিউব মিউজিক, ইউটিউব শর্টস, ইউটিউব টিভি এবং ইউটিউব প্রিমিয়াম তারই মস্তিষ্কপ্রসূত।

ভারতীয় বংশোদ্ভূত সিইওদের তালিকায় নতুন নাম নিল। মাইক্রোসফ্‌টে সত্য নাদেলা, অ্যাডোবিতে শান্তনু নারায়ণ এবং গুগ্‌ল অ্যালফাবেটের সিইও সুন্দর পিচাই। পেপসিকোতে প্রায় ১২ বছর সিইও ছিলেন ইন্দ্রা নুয়ি। ২০১৮ সালে তিনি ওই পদ থেকে সরে দাঁড়ান। এই খবর প্রকাশ্যে আসার পর অ্যালফাবেটের শেয়ার দরে প্রায় ১ শতাংশ পতন হয়েছে। সূত্র : আনন্দবাজার পত্রিকা

কেএল/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ