শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা

পরকালে সবাইকে হিসাব দিতে হবে : আল্লামা আরশাদ মাদানী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: কিয়ামতের দিন মানুষের সব কাজের হিসাব নেওয়া হবে। মহান আল্লাহ ন্যায়ের ভিত্তিতে সবার বিচার করবেন। সেদিন একমাত্র আল্লাহর প্রতি আস্থা ও বিশ্বাস মানুষকে রক্ষা করবে।

আজ বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) রাজধানীর ইসলামিক রিসার্চ সেন্টার বসুন্ধরায় প্রসিদ্ধ হাদিসগ্রন্থ সহিহ আল-বুখারির সর্বশেষ হাদিসের আলোচনায় এসব কথা বলেছেন ভারতের জমিয়তে উলামায়ে হিন্দের সভাপতি ও দারুল উলুম দেওবন্দের মুহাদ্দিস আল্লামা আরশাদ মাদানী। তিনি উপস্থিত মাদরাসাশিক্ষার্থী ও আলেমদের উদ্দেশে সংক্ষিপ্ত আলোচনা করেন এবং দেশ ও জাতির কল্যাণ কামনা করে দোয়া পরিচালনা করেন।

পরকালের হিসাব প্রসঙ্গে আরশাদ মাদানী বলেন, মানুষের ভালো-মন্দ কাজের হিসাব পরকালে নেওয়া হবে। এ জন্য সব কাজ দাঁড়িপাল্লায় মাপা হবে। কর্মনিষ্ঠার কারণে অনেক আমল আল্লাহর খুবই প্রিয় হবে এবং পরকালে এর অকল্পনীয় প্রতিদান দেবেন। এর মধ্যে দুনিয়ায় এমন কিছু আমল রয়েছে, যা দেখতে খুবই সামান্য হলেও এর ওজন আখিরাতের দাঁড়িপাল্লায় অনেক ভারী হবে। এ ধরনের একটি আমলের কথা আলোচ্য হাদিসে বলা হয়েছে। হাদিসটি হলো, আবু হুরায়রা রা. থেকে বর্ণিত, মহানবী সা. ইরশাদ করেছেন, ‘দুটি বাক্য রহমানের কাছে প্রিয়। জিহ্বার জন্য উচ্চারণ করা সহজ। দাঁড়িপাল্লায় খুবই ভারী। (তা হলো) সুবহানাল্লাহি ওয়া বিহামদিহি সুবহানাল্লাহিল আজিম। (অর্থ : আমরা আল্লাহর প্রশংসাসহ তাঁর পবিত্রতা ঘোষণা করেছি। আমরা ঘোষণা করছি মহান আল্লাহ অতিপবিত্র)। (বুখারি, হাদিস : ৭৫৬৩)

উল্লেখ্য, গত ১৩ ফেব্রুয়ারি রাতে আল্লামা আরশাদ মাদানী বিভিন্ন প্রগ্রামে অংশ নিতে বাংলাদেশ আসেন। গত দুই দিন তিনি সিলেটের বিভিন্ন প্রগ্রামে অংশ নিয়ে আজ সকাল ১১টায় বসুন্ধরা আবাসিক এলাকায় অবস্থিত ইসলামিক রিসার্চ সেন্টারে হাদিসের পাঠদান করেন। তা ছাড়া হেমায়েতপুরে জামিয়া হারুনিয়া ও উত্তরায় জামিয়াতুন নুর আল ইসলামিয়ায় হাদিসের পাঠ দেন তিনি। আজ সন্ধ্যায় জামিয়া মাদানিয়া বারিধারায় হাদিসের পাঠদান করে সেখানেই রাত্রিযাপন করবেন।

আগামীকাল শুক্রবার ময়মনসিংহের খানকায়ে মাদানিয়া, মুন্সীগঞ্জের জামিয়া মাদানিয়া কোলাপাড়ায় হাদিসের পাঠ দেবেন। এরপর মাদানীনগর মাদরাসায় জুমার নামাজ পড়িয়ে হাদিসের পাঠ দেবেন এবং সেখানেই বিশ্রাম করবেন। বিকেলে তেজগাঁও রেলওয়ে জামিয়া ইসলামিয়া ও সন্ধ্যায় জামিয়া হোসাইনিয়া ইসলামিয়া আরজাবাদে হাদিসের পাঠ দেবেন। পরদিন শনিবার দুপুর ১২টায় বাংলাদেশ বিমানযোগে দিল্লির উদ্দেশে যাত্রা করবেন।

টিএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ