শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :

ইবতেদায়ি শিক্ষকদের মুক্তপাঠ প্রশিক্ষণের নির্দেশ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১-এর আলোকে প্রণীত শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক অনুযায়ী প্রাথমিক ইবতেদায়ি স্তরের শিক্ষকদের অধিকতর দক্ষ করতে ই-লার্নিং প্ল্যাটফর্ম মুক্তপাঠে প্রশিক্ষণের নির্দেশ দিয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর।

বুধবার (১৫ ফেব্রুয়ারি) এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে অধিদপ্তর। এতে সই করেছেন অধিদপ্তরের গবেষণা ও উন্নয়ন শাখার পরিচালক মো. জিয়াউল আহসান।

কোর্সে মোট ৬টি মডিউল, প্রতিটি মডিউলে ৩-৫টি লেসন রয়েছে। প্রতিটি পাঠে রয়েছে নির্ধারিত বিষয়বস্তু। যেমন- পূর্ব অভিজ্ঞতা প্রশ্নমালা, ভিডিও কনটেন্ট, পাঠ সহায়িকা (পিডিএফ), স্ব-মূল্যায়ন (কুইজ), মতামত ও আলোচনা।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২৩ শিক্ষাবর্ষ থেকে সারাদেশের প্রাথমিক ইবতেদায়ি স্তরের সব শিক্ষাপ্রতিষ্ঠানে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১-এর আলোকে প্রণীত শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক অনুযায়ী শিখন কার্যক্রম চালু হতে যাচ্ছে। শিক্ষাক্রম বাস্তবায়নের নিমিত্ত ইবতেদায়ি স্তরের সব শিক্ষকের জন্য জাতীয় শিক্ষাক্রম ২০২১ (প্রাথমিক ইবতেদায়ি স্তর) এর বিস্তরণ বিষয়ক অনলাইন প্রশিক্ষণ চালু করা হয়েছে।

এমতাবস্থায়, সরকারি, বেসরকারি ইবতেদায়ি মাদরাসার সব শিক্ষককে ই-লার্নিং প্ল্যাটফর্ম মুক্তপাঠে dpe.muktopaath.gov.bd যুক্ত হয়ে অনলাইন প্রশিক্ষণটি সম্পন্ন করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

-এসআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ