শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬


রাশিয়াতে ইসলামী অর্থনীতির পরীক্ষামূলক প্রয়োগ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: রাশিয়ার মুসলিম অধ্যুষিত অঞ্চলগুলোসহ বেশ কিছু অঞ্চলে আজ বুধবার থেকে পরীক্ষামূলক ইসলামী অর্থনৈতিক প্রকল্প শুরু হতে যাচ্ছে। জাতীয় অর্থনীতিতে ইসলামী অনুশীলন বাস্তবায়নের লক্ষ্যে তারা এই প্রকল্প শুরু করতে যাচ্ছে।

রাশিয়া জানায়, প্রাথমিকভাবে দাগেস্তান, বাশখেরিয়া ও তাতারস্তানে পরীক্ষামূলক এই কার্যক্রম চলবে। এর মেয়াদ হবে দুই বছর। পরবর্তী সময়ে এর সফলতার ওপর নির্ভর করে রাশিয়ার জন্য উপযুক্ত একটি ইসলামিক মডেলের ব্যাপারে সিদ্ধান্ত নেবে কর্তৃপক্ষ।

‘দ্য রাশিয়ান অ্যাসোসিয়েশন অব এক্সপার্ট ইন ইসলামিক ফাইন্যান্স’-এর সিনিয়র বিশেষজ্ঞ আলেকজেন্ডার কাজাকোভ বলেন, এটা পশ্চিমা অর্থনৈতিক বাজার ভুলে যাওয়ার সময় এবং আরব ও এশিয়ান দেশগুলোর সঙ্গে সঙ্গে সহযোগিতার সম্পর্ক দৃঢ় করার প্রতি মনোযোগ দেওয়ার সময়। রুশ রাজধানীতে করপোরেট পর্যায়ের পশ্চিমা অর্থনৈতিক সেন্টারগুলো বন্ধ হয়ে গেছে। এখন সহজলভ্য বিকল্প অনুসন্ধান ছাড়া আমাদের সামনে আর কোনো পথ খোলা নেই।

এখন লন্ডনের অস্তিত্ব ভুলে গিয়ে বেইজিং, নয়া দিল্লি, সিঙ্গাপুর, কুয়ালালামপুর ও উপসাগরীয় দেশগুলোর প্রতি মনোযোগ দেওয়ার সময় এসেছে। স্টেট ডুমা প্রথম শুনানির সময় ‘অংশীদারিত্বের ভিত্তিতে বিনিয়োগের’ বিষয়টি অনুমোদন করেছে। ‘অংশীদারিত্বের ভিত্তিতে বিনিয়োগ’ শব্দটি ইসলামী নীতিমালার ভিত্তিতে বিনিয়োগকে বোঝায়।

এক প্রশ্নের জবাবে  আলেকজেন্ডার কাজাকোভ বলেন, ‘আমরা অপেক্ষা করব এবং দেখব। পশ্চিমা অর্থনীতি এখন মারাত্মক সংকটের মধ্যে আছে। সব কিছু নির্ভর করছে পশ্চিমা অর্থনীতি কতটা সফলভাবে সংকট মোকাবেলা করতে পারল এবং তা টিকে থাকল।

তিনি আরও বলেন, রাশিয়ায় বেশ কিছু ছোট ছোট ইসলামী আর্থিক সংস্থা সফলভাবে কাজ করছে। ২০ মিলিয়ন রুশ মুসলিমের চাহিদার দিকে তাকালে বলতেই হবে রাশিয়ায় ইসলামী অর্থনীতির উজ্জ্বল সম্ভাবনা রয়েছে। সূত্র : আনাদুলু এজেন্সি

-এসআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ