শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

নিরাপদ যাত্রার জন্য যে দোয়া পড়বেন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

কাজী আব্দুল্লাহ ।। দুইদিন পরেই পবিত্র ঈদুল আজহা। ঈদ কে সামনে রেখে নাড়িরটানে সবাই যাচ্ছে গ্রামের বাড়িতে। তবে যাত্রাকালে ঘটছে নানা দুর্ঘটনা। ঈদের আনন্দ ভাগাভাগি করতে গিয়ে বাড়িতে লাশ হয়ে ফিরছেন অনেকে।

তাই রাসুল সা. ভ্রমণে সব ধরনের নিরাপত্তার জন্য কিছু দোয়া শিখিয়েছেন, যা পাঠ করলে সুন্দর সুস্থভাবে আপনি পৌঁছাতে পারবেন আপনার গন্তব্যে।

ইসলামের অন্যতম সেরা দিকটি হচ্ছে সব বিষয়েই এখানে আপনি পাবেন দোয়া। যা পাঠ করলে যেমন রয়েছে সওয়াব তেমনি রয়েছে বরকত এবং আপদ থেকে বাঁচার উপায়। হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জীবনযাত্রা হলো আমাদের জন্য সর্বোত্তম পাথেয়। তাঁর শিক্ষার উপর আমল করা মুসলমানদের জন্য সুন্নত।

সফরকালে বাহনে চড়ার পর রাসুল (সা.) ভ্রমণের দোয়া পড়তেন, بسم الله الرحمن الرحيم. سُبْحَانَ الَّذِي سَخَّرَ لَنَا هَذَا وَمَا كُنَّا لَهُ مُقْرِنِينَ وَإِنَّا إِلَى رَبِّنَا لَمُنْقَلِبُون

অর্থ : আল্লাহর নামে শুরু করছি, যিনি অত্যন্ত দয়ালু ও অশেষ করুণাময়। তিনি পূতপবিত্র ওই সত্তা যিনি বাহনকে আমার অধীন করে দিয়েছেন। আমাদের কাছে তাকে আয়ত্তে আনার ক্ষমতা ছিল না। অবশ্যই আমরা আমাদের প্রভুর দিকে প্রত্যাবর্তনকারী।

ভ্রমণের মাঝপথে কোথাও অবস্থান করতে হলে এ দোয়া পড়ার নির্দেশ দিয়ে রাসুল (সা.) বলেন, ‘এই দোয়াটি পড়লে, ঘরে ফেরা পর্যন্ত কোনো কিছুই ক্ষতি করতে পারবে না। দোয়াটি- أَعُوذُ بِكَلِمَاتِ اللهِ التَّامَّةِ مِنْ شَرِّ مَا خَلَقَ

অর্থ : আল্লাহর পূর্ণাঙ্গ কালেমার মাধ্যমে সব ধরনের অনিষ্ট থেকে নিরাপত্তা চাচ্ছি। এই দোয়াগুলো পাঠ করলে আল্লাহ মুসাফিরের দায়িত্ব নিজ জিম্মায় নিয়ে নেন এবং তার যাত্রায় স্বাচ্ছন্দ্য দান করেন।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ