শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬


শবে মেরাজের তারিখ জানালো ওমান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: চলতি বছর শবে মেরাজের সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে ওমান। সরকারি ঘোষণা অনুযায়ী, আগামী রোববার (১৯ ফেব্রুয়ারি) শবে মেরাজ পালন করবে ওমান।

ঘোষিত দিন সব সরকারি ও বেসরকারি অফিস বন্ধ থাকবে। তবে নিয়োগকর্তারা চাইলে ওইদিন শর্তসাপেক্ষে তাদের কর্মীদের কাজ করাতে পারবে। তবে সেক্ষেত্রে যথাযথ ক্ষতিপূরণ দিতে হবে।

মেরাজ অর্থ হলো ঊর্ধ্বগমন। লাইলাতুল মেরাজ বা মেরাজের রাত উপমহাদেশে ‘শবে মেরাজ’ হিসেবে পরিচিত। এই রাতে মহানবী হজরত মুহাম্মদ সা. উর্ধ্বাকাশে আরোহণ করেন এবং মহান আল্লাহর সঙ্গে সাক্ষাৎ করেন।

মহানবী সা. সশরীরে সজ্ঞানে জাগ্রত অবস্থায় জিবরাইল (আ.) ও মিকাইলের (আ.) সঙ্গে বিশেষ বাহন বোরাকের মাধ্যমে মেরাজের রাতে সফর করেন। তিনি মসজিদুল হারাম থেকে মসজিদুল আকসা হয়ে প্রথম আসমানে গমন করেন।

এরপর ধারাবাহিকভাবে সপ্তম আসমান এবং সিদরাতুল মুনতাহা পর্যন্ত এবং সেখান থেকে একাকী রফরফ বাহনে আরশে আজিম পর্যন্ত ভ্রমণ করে মহান রাব্বুল আলামিনের সঙ্গে সাক্ষাৎ লাভ করেন। পাশাপাশি জান্নাত-জাহান্নাম পরিদর্শন করে পৃথিবীতে ফিরে আসেন।

ইসলামে মেরাজের বিশেষ গুরুত্ব আছে। কেননা এই মেরাজের মাধ্যমেই ইসলাম ধর্মের পঞ্চস্তম্ভের দ্বিতীয় স্তম্ভ অর্থাৎ নামাজ মুসলমানদের জন্য ফরজ নির্ধারণ করা হয়। একইসঙ্গে দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজের বিধান নির্দিষ্ট করা হয়।

-এসআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ