শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

মোহাম্মদপুরে আরবি ভাষা বিষয়ক জাতীয় সেমিনার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: মারকাযুল লুগাতিল আরাবিয়্যার উদ্যোগে আরবি ভাষা প্রশিক্ষক ও সাহিত্যিকদের মিলনমেলা এবং বাংলাদেশে আরবি ভাষা : বাস্তবতা ও প্রত্যাশা শীর্ষক জাতিয় সেমিনার অনুষ্ঠিত হয়েছে। এ প্রতিষ্ঠান রাজধানী ঢাকার মোহাম্মদপুরে অবস্থিত।

মারকাযুল লুগার প্রতিষ্ঠাতা পরিচালক শায়েখ মহিউদ্দীন ফারুকী.এর সভাপতিত্বে এ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন জামিয়াতুল উসতাজের মুদীর মাওলানা শফিকুল ইসলাম আল ইমদাদী, এরাবিক মডেল মাদরাসার প্রিন্সিপাল মাওলানা আব্দুল্লাহ মোস্তফা, মোমেনশাহীর মারকাযুল বয়ানের মাওলানা মাহমুদ জুনাইদ, নূরুল কুরআন একাডেমির মাওলানা আব্দুল্লা আল মাসউদ, বগুড়া মাদরাসাতুল মাদিনা থেকে মাওলানা মুফতি মুনাওয়ার হুসাইন সিবাওয়াই ইনিস্টিটিউটের মাওলানা নাজমুল হাসান, আলবাব ইনিস্টিটিউটের মাওলানা মাহমুদ হাসান, নিবারাস একাডেমির উসতাজ ওয়ালিউল্লাহসহ বিভিন্ন পর্যায়ে আরবি ভাষা শিক্ষাদানের সঙ্গে জড়িত প্রায় অর্ধশত প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ।

"বাংলাদেশে আরবি ভাষা শিক্ষা : বাস্তবতা ও প্রত্যাশা" শীর্ষক এ-সেমিনার ও মিলনমেলাটি উদযাপিত হয় নানা কার্যক্রমের মধ্যে দিয়ে। সকাল দশটা থেকে মূল পর্বে ছিল বাংলাদেশে আরবি ভাষা শিক্ষাদান বিষয়ে নানা সংকট ও এ-থেকে উত্তরণের পথ-পন্থা সম্বলিত উন্মুক্ত আলোচনা। অংশগ্রহণকারী মেহমানগণ আলোচ্য বিষয়ে নিজ নিজ অভিজ্ঞতার আলোকে আরবি ভাষার ময়দানে নানা সংকট ও সম্ভাবনার কথা তুলে ধরেন।

এছাড়াও মারকাযের আনন্দঘন পরিবেশে হালকা বিনোদন ও আপ্যায়নের মধ্যে দিয়ে প্রথম অধিবেশন সমাপ্ত হয়। দ্বিতীয় অধিবেশনে সকলের মাঝে উপহার ও উপস্থিতি সার্টিফিকেট প্রদানের মধ্য দিয়ে একদিনব্যাপী আয়োজিত এ অনুষ্ঠান সমাপ্ত হয়।

ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা থেকে আগত মেহমানরা আয়োজনের প্রশংসা করেন।এমন অসাধারন উদ্যোগ গ্রহণের জন্য সকলেই শায়েখ মহিউদ্দীন ফারুকীর কৃতজ্ঞতা প্রকাশ করে।

এছাড়াও আরবি ভাষার উন্নয়নে এ ধরনের আয়োজন ব্যাপক কার্যকরী ভূমিকা রাখবে বলেও আশা প্রকাশ করেন।

-এসআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ