শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

আর মাত্র ৩৯ দিন বাকি রমজানের

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: ইসলাম ধর্মে রমজান মাস একটি মর্যাদাপূর্ণ মাস। বছরজুড়ে এ মাসের অপেক্ষায় থাকেন ধর্মপ্রাণ মুসলিমরা। হিজরি বর্ষপঞ্জি অনুসারে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আজ ২০ রজব। সেই হিসাব মতে রমজান মাস শুরু হওয়ার মাত্র ৩৯ দিন বাকি।

আমিরাতভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ সূত্রে এ তথ্য জানা যায়।

ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর অ্যাস্ট্রোনমি অ্যান্ড স্পেস সায়েন্সেসের সদস্য ইবরাহিম আল-জারওয়ান জানান, আমিরাতসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৩ মার্চ (বৃহস্পতিবার) পবিত্র রমজান মাস শুরু হতে পারে। এরপর ২১ এপ্রিল (শুক্রবার) পবিত্র ঈদুল ফিতর হওয়ার সম্ভাবনা রয়েছে। এবারের রমজানে রোজা রাখার সর্বোচ্চ সময় হতে পারে আনুমানিক ১৪ ঘণ্টা এবং মাসের শুরু থেকে শেষ পর্যন্ত এই সময়ে প্রায় ৪০ মিনিটের পরিবর্তন ঘটবে।

রমজান মাস হলো ইসলামী চন্দ্র বর্ষপঞ্জির নবম মাস। এই মাসের ৩০ বা ২৯ দিন সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত রোজা পালন করেন মুসলিমরা। সূর্যোদয় ও সূর্যাস্তের ওপর নির্ভর করে উপবাসের সময়কাল পরিবর্তিত হয়। এই সময়ে তারা খাবার ও পানীয় গ্রহণ এবং স্ত্রীর সঙ্গে যৌন মিলন থেকে বিরত থাকেন।

হিজরি সনের তারিখ গণনা চাঁদ দেখার ওপর নির্ভরশীল। স্থানভেদে এর তারিখ পরিবর্তন হতে পারে। তাই সংশ্লিষ্ট কর্তৃপক্ষ পবিত্র রমজানসহ সব মাস শুরুর আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে থাকে।

-এসআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ