শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

ইসলামবিহীন অর্থব্যবস্থা: জনসম্পদ লুণ্ঠনের হাতিয়ার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবু তালহা তোফায়েল

বর্তমান বিশ্বে যে অর্থনৈতিক ব্যবস্থা প্রচলিত আছে, সেটা এক ধোকাপূর্ণ অর্থব্যবস্থা। মানবসমাজকে এক গুলোক ধাধায় ফেলে বিশ্বের কিছু মানুষ নিজেদেরকে অত্যন্ত চতুরতার সাথে শোষণ করে যাচ্ছে। অর্থনীতির এমনই এক জাল ইয়াহুদীবাদি বিশ্ব ব্যাবস্থা ছড়িয়ে দিয়েছে, যাকে মূলোৎপাঠন করা ছাড়া মুসলিমদের অর্থনৈতিক স্বকীয়তা অর্জন প্রায় অসম্ভব।

আন্তর্জাতিকভাবে মানুষের অর্থনীতির উপর এমন অদৃশ্য শাসনের সাথে যুক্ত হয়েছে স্থানীয় বিভিন্ন ই-কমার্স প্রতিষ্ঠানের প্রতারণামূলক শোষণ। গত ১৫ বছরে ২৮০টি প্রতিষ্ঠান মানুষের অন্তত ২১ হাজার কোটি টাকা লোপাট করেছে বলে বেরিয়েছে।

সব ক্ষেত্রেই উপায় ছিলো গ্রাহককে বেশি মুনাফা ও লোভ দেখানো। টাকার এই হিসাব বাংলাদেশ ব্যাংক, যুবকের ঘটনায় গঠন করা কমিশন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তদন্ত ও গ্রাহকদের দাবীর ভিত্তিতে তৈরি। এরমধ্যে রয়েছে ২০০৬ সালে যুবকের ২ হাজার ৬০০ কোটি, ২০১১ সালে ইউনুপে টু ইউর ৬ হাজার কোটি, ২০১২ সালে ডেসটিনির ৫ হাজার কোটি এবং ২০০৮ সাল থেকে ২০১৭ সাল সময়ে ২৬৬টি সমবায় সমিতির গ্রাহকদের ৪ হাজার ১০০ কোটি টাকা লোপাটের ঘটনা।

এসবের বাইরে ২০২১ সালে ১১টি প্রতিষ্ঠান গ্রাহকের টাকা ফেরত দিচ্ছে না বলে বেরিয়ে আসে। এরমধ্যে রয়েছে ই-অরেঞ্জের গ্রাহক ও সরবরাহকারীদের ১ হাজার ১০০ কোটি টাকা, ই-ভ্যালির ১ হাজার কোটি টাকা, ধামাকার ৮০৩ কোটি টাকা, এসপিসি ওয়ার্ল্ডের ১৫০ কোটি টাকা, এহসান গ্রুপের ১১০ কোটি টাকা, নিরাপদ ডটকমের ৮ কোটি টাকা, চলন্তিকার ৩১ কোটি টাকা, সুপম প্রোডাক্টের ৫০ কোটি টাকা, রুপসা মাল্টিপারপাসের ২০ কোটি টাকা, নিউ নাভানার ৩০ কোটি টাকা এবং কিউ ওয়ার্ল্ড মার্কেটিংয়ের গ্রাহকদের ১৫ কোটি টাকা লোপাটের ঘটনা।

মূলত জনগণের সম্পদ হুমকিতে ফেলার পিছনে সর্বপ্রথম দায়ী হবে প্রশাসন। এই প্রশাসন একদিকে মানুষকে ইসলামী ন্যায়ভিত্তিক অর্থব্যবস্থা থেকে বিচ্ছুৎ করে রেখেছে। অন্যদিকে এইসব প্রতিষ্ঠানকে অবাধে ব্যবসা প্রসারিত করার সুযোগ দিয়েছে।

প্রতিটি প্রতিষ্ঠান প্রকাশ্যে তাদের প্রচারণা ও ব্যবসা পরিচালনা করেছে। এমনকি জাতীয় পর্যায়ে খেলা, নাটক-সিনামা ইত্যাদি আয়োজনে স্পন্সর দিয়ে কাজ করেছে। আবার বড় বড় বিভিন্ন সেলিব্রিটি এসব প্রতিষ্ঠানের মিডিয়া এম্বাসেডর রয়েছে।

অবিশ্বাস্য সব অফার এবং পূর্বের এসব প্রতিষ্ঠানের অর্থ আত্মসাতের ইতিহাস থাকা সত্যেও সরকার এসব প্রতিষ্ঠান ব্যবসায়ীক মডেলকে যাচাই করার সাহস করতে পারেনি। এমনকি প্রশাসন যখন এসব প্রতিষ্ঠানের মালিকদের গ্রেফতার করে ব্যবসা বন্ধ করছে, তখন জনগণের ক্ষতিপূরণ কিংবা বখেয়া অর্থ পরিশোধ ব্যবস্থার কোনো চিন্তাধারা তারা রাখেনি।

দেখা যায় দিনশেষে প্রতিষ্ঠানগুলোর মালিকরা নানা আইনি মারপেঁচে জনগণের অর্থ পরিশোধের দায় থেকে মুক্তি লাভ করে। আর জনগণকে হজম করতে হয় লোকসানের হিসাব।

প্রিয় পাঠক! আমরা যদি আমাদের বর্তমান সমস্যাগুলোর প্রতি ভালোভাবে লক্ষ্য করি তাহলে আমরা অনুধাবন করব- প্রচলিত সমাজ ও রাষ্ট্রব্যবস্থাই এই সমস্যাগুলো তৈরী করছে। ইয়াহুদীবাদী পশ্চিমা যে বিশ্বব্যবস্থার জালে আমরা আটকে আছি, এর থেকে মুক্ত হওয়া ছাড়া জনমানুষের ন্যায় ও নিরাপত্তা লাভ কখনই সম্ভব নয়৷

তাই আসুন, আমরা বর্তমান বিশ্বের কুফরি ও জুলুমভিত্তিক শাসনব্যবস্থা এমন ধূসরদের বিরুদ্ধে জনমত গড়ে তুলি। মুসলিমদের ভিতর শরিয়াহ ভিত্তিক রাষ্ট্রব্যবস্থা, সমাজব্যবস্থা ও অর্থব্যবস্থার সুফলগুলোকে ফুটিয়ে তুলি। বিত্তবান শাসনব্যবস্থার জুলুমগুলোকে মানুষের সামনে স্পষ্ট করে তুলি। সর্বপরি সমাজ ও রাষ্ট্রের প্রতিটি সেক্টরে ইসলামী শরিয়াহর বাস্তবায়নের জন্য নিজেদেরকে প্রস্তুত করি।

লেখক: তরুণ আলেম ও কলামিস্ট।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ