শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬


ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ক, যা বললেন এরদোগান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: ৭.৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চল ও সিরিয়ার উত্তরাঞ্চল। ভূমিকম্পে দেশ দুটিতে নিহতের সংখ্যা বেড়েই চলেছে। সর্বশেষ তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান বলেছেন, ‘তুরস্কে মৃতের সংখ্যা ৯১২ জনে পৌঁছেছে। আহত হয়েছে ৫ হাজার ৪০০ মানুষ’। এই সংখ্যা আরও বাড়তে পারে।

আজ সোমবার (০৬ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এপি। ভূমিকম্পের পর তুরস্কে জরুরি অবস্থা জারি করা হয়েছে। টেলিভিশনে জাতির উদ্দেশে দেন ভাষণ দেন প্রেসিডেন্ট এরদোগান।

প্রেসিডেন্ট এরদোগান বলেন, ভূমিকম্পে ধসে পড়া কাঠামো থেকে প্রায় ২ হাজার ৪৭০ জনকে উদ্ধার করা হয়েছে। এছাড়া ধসে পড়েছে প্রায় তিন হাজার ভবন। এই ঘোষণার ফলে তুরস্ক ও পার্শ্ববর্তী সিরিয়ায় মৃতের সংখ্যা ১ হাজার ৩০০ ছাড়াল।

তিনি বলেন, ‘ভয়াবহ ভূমিকম্পের পর প্রায় ৪৫টি দেশ থেকে সহায়তার প্রস্তাব এসেছে। যেহেতু অনেক ভবনের ধ্বংসাবশেষ অপসারণের চেষ্টা চলছে, তাই আমরা নিশ্চিত জানি না নিহত ও আহতের সংখ্যা কত বাড়বে। আমরা আশা করছি, এই দুর্যোগের ক্ষয়ক্ষতি থেকে ঘুরে দাঁড়াতে পারব। আমি প্রার্থনা করি সৃষ্টা যেন আমাদের এবং সমগ্র মানবজাতিকে এ ধরনের প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা করেন’।

এপির প্রতিবেদনে জানা যায়, ইতোমধ্যে নেদারল্যান্ডস, রোমানিয়া, রাশিয়া, ইসরায়েল, মিশর, বুলগেরিয়া, ইউক্রেন, জার্মানি বিধ্বস্ত তুরস্ক ও সিরিয়ার প্রতি সাহায্যের হাত বাড়ানোর পদক্ষেপ নিয়েছেন। এর মধ্যে কিছু দেশ অর্থ ও উদ্ধারকারী দল পাঠিয়ে সাহায্যের আশ্বাস দিয়েছে।

-টিএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ